০১ মে ২০২৪, ২০:২৩

টেকনাফে অপহৃত মাদ্রাসাছাত্র উদ্ধার, গ্রেফতার ৫

অভিযুক্ত ৫ জনকে গ্রেফতার  © সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে অপহরণের দুই দিন পর মাদ্রাসাছাত্রকে উদ্ধার করেছে র‍্যাব। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের টেকনাফ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার তানভীর হাসান।

উদ্ধার হওয়া শিশুটির নাম মোহাম্মদ সাইফ (৯)। সে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমোরা এলাকার মৃত মোহাম্মদ হোসেনের ছেলে। সে স্থানীয় জাদিমুরা রহমানিয়া হোসাইনিয়া মাদ্রাসার নুরানি বিভাগের তৃতীয় শ্রেণির ছাত্র।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন টেকনাফের হ্নীলা ইউনিয়নের জাদিমোরা এলাকার আকতার কামাল (২৬), নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা আশ্রয়শিবিরে এ-৫ ব্লকের বাসিন্দা হাসান বশর (১৯) ও সাবরাং ইউনিয়নের নাজিরপাড়ার মো. সেলিম (৪৭)। গ্রেপ্তার বাকি দুজন কিশোর।

সংবাদ সম্মেলনে তানভীর হাসান বলেন, গত ২৮ এপ্রিল বিকেলে মাদ্রাসা থেকে বাড়ি ফেরার পথে মোহাম্মদ সাইফকে অপহরণের ঘটনা ঘটে। প্রতিদিনের মতো ওই দিন মাদ্রাসা ছুটির পর রাত হলেও ছেলে বাড়িতে না ফেরায় স্বজনেরা খুঁজতে বের হন। কোথাও খুঁজে না পেয়ে বাড়িতে ফিরে আসেন তাঁরা। পরে  গতকাল মঙ্গলবার সকালে বাড়ির একটি মুঠোফোনে ফোন করে সাইফের জন্য ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে একটি চক্র। টাকা না দিলে তাকে মেরে ফেলার হুমকি দিয়ে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

এ ঘটনায় অপহৃত সাইফের মামা বাদী হয়ে টেকনাফ থানায় একটি লিখিত অভিযোগ করেন। এরপর শিশুটিকে উদ্ধারে পুলিশের পাশাপাশি র‍্যাবও অভিযান শুরু করে। গতকাল মঙ্গলবার বিকেলে টেকনাফের সাবরাং ইউনিয়নের নাজিরপাড়ায় অভিযান চালিয়ে মো. সেলিম নামের এক ব্যক্তির আস্তানা থেকে অপহৃত শিশু সাইফকে উদ্ধার করেছে র‍্যাব। অভিযান চলাকালে পালিয়ে যাওয়ার সময় ধাওয়া দিয়ে অপহরণের ঘটনায় জড়িত দুই কিশোরসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।

র‍্যাব জানায়, গ্রেপ্তার পাঁচজনকে টেকনাফ থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁদের কক্সবাজার আদালতে পাঠানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।