প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা জালিয়াতিতে গ্রেপ্তার হয়েও উত্তীর্ণ

গত ৮ ডিসেম্বর প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮ জেলায় একযোগে লিখিত পরীক্ষা হয়। নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষার আগে এবং পরীক্ষার সময় জালিয়াতিরে অভিযোগ অন্তত দেড়শ জনকে গ্রেপ্তার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এদের মধ্যে রংপুর বিভাগে গ্রেপ্তার হয়েছে ১৯ জন। ওই দিন গ্রেপ্তারের বিষয়টি সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান রংপুর বিভাগীয় কমিশনার মো. মনিরুজ্জামান। সে সময় আটক হওয়া ১৯ জনকে রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়ে হাজির করা হয়।

ওইদিন সংবাদ সম্মেলনে আরপিএমপি কমিশনার জানান, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বিটু এক্স ডিভাইস ব্যবহার করে পরীক্ষার্থীদের সঙ্গে প্রশ্নপত্রের উত্তর বাইরে থেকে দেওয়ার চুক্তি করেছে একটি চক্র। এ তথ্য পাওয়ার পর পুলিশ অভিযান চালিয়ে জালিয়াতির চেষ্টা করা চাকরিপ্রার্থী ও সহযোগীদের গ্রেপ্তার করেছে।

এদিকে গ্রেপ্তারদের মধ্যে রফিকুল ইসলাম নামে চাকরি প্রার্থী পরীক্ষা দেওয়ার সময় ডিভাইসের মাধ্যমে জালিয়াতি করার সময় গ্রেপ্তার হন। তার রোল নম্বর ৪১২৩৫৯১। ওএমআর শিটে তার সেট কোড ছিল ‘যমুনা’। তিনি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার প্রার্থী। বাবার নাম মো. শামসুল হুদা। তার পরীক্ষার কেন্দ্র ছিল লালমনিরহাট সদর উপজেলার নেছারিয়া কামিল মাদরাসা।

গত ২০ ডিসেম্বর প্রাথমিকের প্রথম ধাপের ফল প্রকাশ হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হওয়া রফিকুল ইসলাম অলৌকিকভাবে উত্তীর্ণ হয়েছেন। আটক হওয়ার পরও তিনি কীভাবে উত্তীর্ণ হলেন এ নিয়ে উপজেলায় আলোচনা-সমালোচানর জন্ম দিয়েছে।

এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার রায় চৌধুরী বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নাই এবং বলতেও চাই না।

বিষয়টি জানতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি রিসিভ করেননি।

এদিকে, অনিয়ম-জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন কিছু প্রার্থী। তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে লিখিত আবেদন ও জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি করেন। পাশাপাশি ৫৪ জন প্রার্থীর পক্ষে ফাতেমা আক্তার নামে একজন প্রার্থী হাইকোর্টে রিট আবেদন করেছেন। এ রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফল প্রকাশ ও নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখতে দুই মন্ত্রণালয়সহ ১৩ অধিদপ্তর-দপ্তরে নোটিশও পাঠান।


সর্বশেষ সংবাদ