১৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৫৪

আপত্তিকর বক্তব্যের অভিযোগে নুরকে হাইকোর্টে তলব

নুরুল হক নুর  © সংগৃহীত

বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেয়ার অভিযোগে গণ অধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে তলব করেছেন হাইকোর্ট। বিষয়টি উপস্থাপনের পর রোববার (১৭ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন।

আদালত অবমাননার বিষয়ে ব্যাখ্যা জানাতে আগামী ১৭ জানুয়ারি তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে। এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল কালীপদ মৃধা।
 
গত ৭ ডিসেম্বর বিএনপিসহ সমমনাদের ডাকা অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে সমাবেশ করেছে গণঅধিকার পরিষদ। ওইদিন দুপুর ১২টায় পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড় ঘুরে বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে গিয়ে শেষ হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশেও করেন তারা।
 
ওই সমাবেশে আদালতের বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেন গণঅধিকার পরিষদের (একাংশ) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

নুরুল হকের দেয়া বক্তব্য নিয়ে ৭ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর আজ আদালতে বিষয় তোলা হয়েছে।  

উল্লেখ, ২৮ অক্টোবর বিএনপি সমাবেশে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ওইদিন প্রধানবিচারপতির বাসভবনেও হামলা করা হয়। এক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা। এছাড়াও বিভিন্ন জায়গাতে হামলা ও গাড়ি ভাঙচুরও করা হয়।  এরপর থেকে বিএনপিসহ সমমনাদের ডাকা  দফায় দফায় অবরোধ- হরতাল চলছে দেশে।