ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করছে রোভার স্কাউটস

শাহবাগ মোড়ে এক স্কাউটস সদস্য
শাহবাগ মোড়ে এক স্কাউটস সদস্য  © সংগৃহীত

রোভার স্কাউটসের সদস্যরা রাজধানীর বিভিন্ন ট্রাফিক পয়েন্টে পথচারীদের ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করে পুলিশকে সহায়তা করছেন । জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হওয়া, ট্রাফিক সিগন্যাল মেনে চলা, দৌড়ে রাস্তা পার না হওয়া, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার করাসহ নানা ধরনের নিয়মমেনে চলাফেরা করতে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করছে তাঁরা।

পুলিশ ৫ আগস্ট থেকে শুরু করেছে 'বিশেষ ট্রাফিক সপ্তাহ'। এজন্য ট্রাফিক পুলিশের সহায়তা করতে ঢাকার আটটি জোনে কাজ করছে রোভার স্কাউটস। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্টে দেখা যায় তাদের। কেউ পথচারীদের ফুটপাত ব্যবহার করতে বলছেন, কেউ জেব্রা ক্রসিং দেখিয়ে দিচ্ছেন আবার কেউবা মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে উদ্বুদ্ধ করছেন। রোদ-বৃষ্টি উপেক্ষা করেই তারা বিশেষ ট্রাফিক সপ্তাহের সাতদিনই থাকবেন ট্রাফিক পুলিশের পাশে। 

বুধবার রাজধানীর শাহবাগ, বাংলামোটর, কাওরান বাজার এলাকায় দেখা গেল প্রতিটি সিগন্যালে দাঁড়িয়ে আছেন রোভার স্কাউটসের সদস্যরা। এ দলে আছে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্কাউট সদস্যরা।

ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করে স্কাউটস সদস্যরা বলেন, মানুষ চাইলেই ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হতে পারে। তাঁরা বিদ্যমান ট্রাফিক ব্যবস্থার বিভিন্ন অসংগতির দিকও উল্লেখ করেন। তারা জানান, শাহবাগ এলাকায় বাস নির্দিষ্ট জায়গায় থামানো হয় না, কেউ পেছনে থামায় আর কেউ সামনে। পারাপারের জেব্রা ক্রসিংগুলো দৃশ্যমান নয়, তাই অনেকেই বিভ্রান্ত হয়। ফুটওভার ব্রিজের নোংরার জন্য অনেকে ব্যবহার করতে চায় না।

স্কাউটসের সদস্যরা পথচারীদের অসচেতনতারও কিছু বিষয়  উল্লেখ করেন । যেমন কানে হেডফোন লাগিয়ে রাস্তায় চলাচল করা, যত্রতত্র রাস্তা পার হওয়া, ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হওয়া, যেখানে-সেখানে পার্কিং ও যেকোনও জায়গায় বাস থেকে নামা ও ওঠা।।

রোভার স্কাউট লিডার তাসলিমা আক্তার সুমি বলেন, ‘সমাজ উন্নয়নের কাজে সবসময়ই রোভার স্কাউটের সদস্যরা স্বেচ্ছায় শ্রম দেন। তাদের এই অভিজ্ঞতাগুলো পরবর্তীতে বড় প্রাপ্তির জন্য উৎসাহ ও সুযোগ দুটোই করে দেয়।

গত ৫ আগস্ট বিশেষ ট্রাফিক সপ্তাহ’র উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘বাংলাদেশ রোভার স্কাউট ও গার্লস গাইড ট্রাফিক পুলিশের সঙ্গে ট্রাফিক সপ্তাহে কাজ করবে।


সর্বশেষ সংবাদ