৩০ আগস্ট ২০২৩, ২০:৪৯

অর্থ আত্মসাতের মামলায় কারাগারে কলেজ অধ্যক্ষ

আখতারুজ্জামান বাবু  © সংগৃহীত

সিরাজগঞ্জের এনায়েতপুরের বেতিল বহুমুখী উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অধ্যক্ষ আখতারুজ্জামান বাবুকে অর্থ আত্মসাৎ মামলায় কারাগারে পাঠিয়েছেন আদালত। কলেজটির বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান এ মামলা করেন। 

বুধবার (৩০ আগস্ট) দুপুরে সিরাজগঞ্জ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন আখতারুজ্জামান। শুনানি শেষে বিচারক শাহরিয়ার শহীদ বাপ্পী জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার বাদী ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান জোয়ার্দ্দার জানান, বেতিল বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আখতারুজ্জামান করোনাকালীন শিক্ষার্থীদের পরীক্ষার ফি ও টিউশনি-ফিসহ বিভিন্ন খাতের টাকা প্রতারণামূলকভাবে আত্মসাৎ করেন। এ বিষয়ে গভর্নিং বডির অডিট কমিটি তদন্তে টাকা আত্মসাতের প্রাথমিক সত্যতা পায়। পরে ২০২১ সালের ২ জুন আখতারুজ্জামান বাবুকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

মামলার আইনজীবী নিখিল কুমার ঘোষ জানান, ২০২১ সালের ১৭ অক্টোবর বেতিল বহুমুখী উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ পরিচালনা কমিটি একটি রেজুলেশনের মাধ্যমে বরখাস্ত হওয়া অধ্যক্ষ আখতারুজ্জামানের বিরুদ্ধে ওই প্রতিষ্ঠানের পক্ষে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান জোয়ার্দ্দারকে বাদী করে এনায়েতপুর থানা আমলি আদালতে দণ্ডবিধির ৪০৮ ও ৪২০ ধারায় ক্রিমিনাল মামলা করেন। পরে মামলাটি বিজ্ঞ আদালত সরাসরি আমলে নিয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ দেন। পিবিআই উক্ত মামলাটি প্রায় এক বছর নিবিড়ভাবে তদন্ত করে বরখাস্ত হওয়া অধ্যক্ষ আখতারুজ্জামানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগের সত্যতা পায়। 

আইনজীবী নিখিলেশ আরও জানান, বহিষ্কৃত হওয়া অধ্যক্ষ আখতারুজ্জামানের বিরুদ্ধে প্রতিবেদনে প্রায় সাত লাখ টাকার অভিযোগ আমলে নিয়ে ৩০ আগস্ট হাজির হওয়ার জন্য সমন জারি করেন। বুধবার আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে বিজ্ঞ আদালত তা নামঞ্জুর করে আসামিকে জেল হাজতে পাঠিয়েছেন।