চীন, ভারতের বিশ্ববিদ্যালয়ের ভুয়া সনদ নিয়ে চিকিৎসক নিবন্ধন

নিবন্ধন বাতিল ও মামলা করলো বিএমডিসি

অভিযুক্ত দুই চিকিৎসক হলেন আহমেদ কামাল তুষার ও মো. নাসির উদ্দিন
অভিযুক্ত দুই চিকিৎসক হলেন আহমেদ কামাল তুষার ও মো. নাসির উদ্দিন  © সংগৃহীত

চীন ও ভারতের কলকাতার নামি ইউনিভার্সিটি থেকে চিকিৎসার ডিগ্রি নিয়েছেন। সে সনদ দাখিল করে নিয়েছিলেন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নিবন্ধনও। করছিলেন রোগীর চিকিৎসা। তবে তাদের নেওয়া সনদগুলো ছিল ভুয়া। ফলে শেষ রক্ষা হয়নি তাদের। দুই ভুয়া চিকিৎসকের নিবন্ধন বাতিল হয়েছে। এখন আইনের জালেও ফাঁসছেন তারা।

অভিযুক্ত দুই চিকিৎসক হলেন মো. নাসির উদ্দিন ও আহমেদ কামাল তুষার। তাদের নিবন্ধন বাতিল ও মামলা দায়েরে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল। প্রতিষ্ঠানটির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. মো. লিয়াকত হোসেনের স্বাক্ষরে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে চেষ্টা করেও দু’জনের বক্তব্য জানা সম্ভব হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, দু’জন প্রতারণা পূর্বক Nantong University, China ও Calcutta University, Calcutta এর ভুয়া সার্টিফিকেট দাখিল করে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল হইতে রেজিস্ট্রেশন নিয়েছেন। বিষয়টি প্রমাণিত হওয়ায় তাদের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। তাদের বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলাও করা হছে।

অভিযুক্ত মো. নাসির উদ্দিনের বাড়ি নোয়াখালীর চাটখিল উপজেলার ধন্যপুর গ্রামে। তিনি ওই এলাকার আতিকুর রহমানের ছেলে। তার বিএমএন্ডডিসি’র রেজিস্ট্রেশন নম্বর A-84322। ২০১৭ সালের ২২ আগস্ট নিবন্ধিত তিনি।

অপরজন আহমেদ কামাল তুষারের বাড়ি পটুয়াখালীর বাউফল উপজেলার ঘুরচাকাঠী গ্রামে। তার বিএমএন্ডডিসি’র রেজিস্ট্রেশন নম্বর A-49618। ২০০৯ সালের ৮ ফেব্রুয়ারি নিবন্ধিত তিনি।

বিএমডিসি বলছে, তারা নিজেদেরকে চিকিৎসক বলে পরিচয় দিতে কিংবা চিকিৎসা কার্যক্রম পরিচালনা করতে পারবেন না। যদি চিকিৎসা কার্য চালিয়ে যান তাহলে আইন প্রয়োগকারী সংস্থা সমূহকে অবহিত করতে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বাংলাদেশ মেডিকেল কাউন্সিল অ্যাক্টের আওতায় পরিচালিত হয়। মেডিকেল ও ডেন্টাল কলেজের অনুমোদন দেয় বিএমডিসি। মেডিকেল ও ডেন্টাল পড়াশোনার পর দেশে সেবা দেয়ার ব্যাপারে স্নাতক ও স্নাতকোত্তরদের নিবন্ধন দেয় বিএমডিসি। নিবন্ধিত হলে চিকিৎসার সুযোগ পান তারা।


সর্বশেষ সংবাদ