শিক্ষকদের কাছে ফোন দিয়ে শিক্ষা বোর্ডের নামে টাকা দাবি

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে  © ফাইল ছবি

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের নামে ‘অর্থ বাণিজ্যে’ নেমেছে একটি প্রতারক চক্র। শিক্ষাপ্রতিষ্ঠান নবায়ন, স্বীকৃতি, কমিটি অনুমোদন ও পরিদর্শনের নামে টাকা চাইছে তারা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষকদের ফোন করে চক্রটি টাকা দিতে বলছে। বোর্ড কর্তৃপক্ষ বিষয়টি জানার পর সতর্ক করে বিজ্ঞপ্তি দিয়েছে। 

জানা গেছে, সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য রোববার সতর্কীকরণ বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। যশোর শিক্ষা বোর্ডের অধীনে প্রায় চার হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। পরীক্ষা গ্রহণ ছাড়াও প্রতিষ্ঠান পরিদর্শন, স্বীকৃতি নবায়ন, ব্যবস্থাপনা কমিটি অনুমোদন, অডিটসহ বিভিন্ন কাজ করে শিক্ষাবোর্ডটি। সম্প্রতি একটি চক্র বোর্ড কর্মকর্তাদের নাম ভাঙিয়ে অর্থ দাবি করছে। 

অভয়নগরের কুলটিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কমলেশ সরকার জানিয়েছেন, তার কাছে একটি নম্বর থেকে বিদ্যালয় পরিদর্শক পরিচয় দিয়ে ফোন করা হয়। ‘অডিট আপত্তি আছে, ঝামেলায় পড়বেন’ বলে দুই হাজার ৫০০ টাকা বিকাশ করতে বলেন। বিষয়টি তাৎক্ষণিক বিদ্যালয় পরিদর্শককে জানিয়েছেন তিনি।

একই অভিযোগ করেছেন ঝিনাইদহের পাগলাকানাই মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (আইসিটি) খন্দকার আব্দুল হামিদ। তিনি বলেন, ফোন করে বিদ্যালয় পরিদর্শন করতে আসার নামে টাকা চাওয়া হয়। এভাবে ১০-২০ জন শিক্ষক বোর্ডে ফোন করে জানায়। তাৎক্ষণিক সিদ্ধান্ত নিয়ে বোর্ডের বিদ্যালয় পরিদর্শক সতর্ক করে বিজ্ঞপ্তি জারি করেন।

শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলাম বলেন, প্রতারক চক্র ফোন করে টাকা চাওয়ায় প্রতিষ্ঠান প্রধানদের সতর্ক করে বিজ্ঞপ্তি দিয়েছি। প্রশাসনকেও জানানো হবে। বোর্ডের কার্যক্রমের ফিস সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে নেওয়া হয়। প্রতারক চক্রের সঙ্গে নগদ, বিকাশ, রকেটসহ কোনো মাধ্যমেই লেনদেন না করতে বলা হয়েছে। প্রতারকদের বিষয়ে থানায় জিডি ও শিক্ষা বোর্ডকে জানানোরও অনুরোধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ