০৬ মে ২০২৩, ১৮:০৬

এসএসসির প্রশ্নফাঁসের নামে প্রতারণা, আদমজী ক্যান্টনমেন্ট কলেজছাত্র গ্রেপ্তার

  © সংগৃহীত

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস করতে পারার শতভাগ নিশ্চয়তা দিয়ে প্রতারণার অভিযোগে এক কলেজছাত্রকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়ন্দা শাখা (ডিবি)। গতকাল শুক্রবার রাতে ঢাকা মহানগর গোয়েন্দা লালবাগ বিভাগের গাড়ি চুরি প্রতিরোধ টিম তাকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ওই ছাত্রের নাম আব্দুল রউফ প্রীতম। সে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

ডিবি লালবাগ বিভাগের উপ-কমিশনার মশিউর রহমান জানান, প্রীতম তার ফেসবুক এবং মেসেঞ্জার পেজে বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকদের কাছ থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছিল। SSC Batch 2023, SSC Short Syllabus 2023, Desh View নামক একাধিক page থেকে সে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত প্রচারণা চালাতে থাকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকেরা তার এই প্রচারণায় বিশ্বাস করে তার সঙ্গে বিভিন্ন অ্যাপসের মাধ্যমে যোগাযোগ স্থাপন করে। প্রশ্নপত্র ফাঁসের নামে প্রতারণার অর্থ হাতিয়ে নেয়ার জন্য এই প্রতারক ছাত্র তার বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্র দিয়ে একাধিক ব্যাংক হিসাব খুলেছিল।

প্রাথমিক তদন্তে জানা যায়, চলমান এসএসসি পরীক্ষা প্রশ্নপত্র প্রণয়ন, সংরক্ষণ, পরিবহন অথবা বিতরণের মতো কোন কাজেই এই ছাত্র বা তার কোন আত্মীয় জড়িত ছিল না। তাই তার পক্ষে প্রশ্নপত্র ফাঁস করা একেবারেই অসম্ভব ছিল।

ডিবি জানায়, অনলাইন জুয়া খেলায় দীর্ঘদিন ধরে আসক্ত এই ছাত্র জুয়া খেলা ও বন্ধুবান্ধব নিয়ে ফুর্তি করার টাকা সংগ্রহ করার জন্যই এই প্রতারণার আশ্রয় নিয়েছিল।