২৬ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৯

৫ শতাধিক চুরি করেছেন স্পাইডারম্যান বিল্লাল

বিল্লাল হোসেন ও নুরুল্লাহ রাকিব   © সংগৃহীত

বিল্লাল হোসেন ওরফে 'স্পাইডারম্যান বিল্লাল ৫ শতাধিক চুরি করেছেন।' শুক্রবার (২৩ সেপ্টেম্বর) উত্তরা ৩ নম্বর সেক্টরে নভোএয়ারের ফ্লাইট অপারেশন অফিসে চুরি করেন তিনি ও তার সহযোগী নুরুল্লাহ রাকিব। ওই অফিস থেকে চুরি করা একটি ল্যাপটপ এবং গ্রিল ভাঙার যন্ত্র উদ্ধার করা হয় তাদের কাছ থেকে ।

রবিবার (২৬ সেপ্টেম্বর) একটি চুরির ঘটনায় তাকে গ্রেফতার করা হলে এ তথ্য জানা যায়। এ ঘটনা সূত্রে প্রথমে ময়মনসিংহ থেকে গ্রেপ্তার করা হয় বিল্লালকে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে গাজীপুরের টঙ্গী থেকে রাকিবকে গ্রেপ্তার করা হয়।

উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মহসীন জানান, দেয়াল কিংবা পাইপ বেয়েই সে যেকোনো ভবনের পাঁচতলা পর্যন্ত উঠে যেতে পারে বিল্লাল। এ কারণে তাকে স্পাইডারম্যান বিল্লাল বলে চেনে সবাই। মূলত তার টার্গেট বিভিন্ন অফিস। রাতের বেলা অফিসে লোকজন থাকে না। তাই এসব অফিসে গিয়ে ল্যাপটপ চুরি করাই তার প্রধান লক্ষ্য। তবে সবসময় সে ল্যাপটপের ক্রেতা পায় না। তাই বাধ্য হয়ে মাঝে মাঝে ২ হাজার, ১ হাজার এমনকি ৫০০ ও ২০০ টাকায়ও ল্যাপটপ বিক্রি করেছে সে। 

আরও পড়ুনঃ নদীর স্রোতে ভেসে এসেছে ৭ মৃতদেহ  

তিনি আরও জানান, বিল্লালের বয়স মাত্র ২২ বছর। এর মধ্যে তার চুরির অভিজ্ঞতাই ১০ বছরের। মাত্র ১২ বছর বয়সেই তাকে দলে নেয় চোরচক্র সাইফুল গ্যাং। শারীরিক গঠনে ছোট হওয়ায় এবং গ্রিল বেয়ে ভবনে উঠতে পারায় সাইফুল তাকে দিয়ে ঘরের ভেতরে ঢুকিয়ে দরজা খোলার কাজে ব্যবহার করেন। কিন্তু এই কাজে সিদ্ধহস্ত হওয়ার সাথে সাথেই সাইফুলের গ্যাং ছেড়ে নিজেই গ্যাং তৈরি করে বিল্লাল।