বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষা ১৭ জুন

  © ফাইল ছবি

দেশের আইনজীবীদের সনদ দানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পরীক্ষার সমমসূচি ঠিক করা হয়েছে। সূচি অনুযায়ী আগামী ১৭ জুন বার কাউন্সিলের এনরোলমেন্ট (আইনজীবী হিসেবে তালিকাভুক্তি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ বার কাউন্সিলের সচিব ও সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঘোষিত বিজ্ঞপ্তি অনুযায়ী এনরোলমেন্ট এম.সি.কিউ পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম সমাপ্ত হইয়াছে। আগামী ১৭ জুন (শুক্রবার) বার কাউন্সিল এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে অ্যাডমিট কার্ড সংগ্রহের সময়সূচী এবং পরীক্ষার ভেন্যু ও সময়সহ বিস্তারিত অন্যান্য তথ্য পরবর্তীতে যথাসময়ে জানানো হবে।

পরীক্ষা সংক্রান্ত সকল বিস্তৃপ্তি বার কাউন্সিলের অফিসিয়াল ওয়েব সাইটে (www.barcouncil.gov.bd) প্রকাশ করা হইবে। উল্লেখ্য, অনিবার্য যে কোনো পরিস্থিতিতে পরীক্ষার তারিখ পরিবর্তন করার এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

আইনজীবী হিসেবে এনরোলমেন্ট হওয়ার জন্য এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) উত্তীর্ণ হওয়ার পরে নিয়মানুাযায়ী লিখিত পরীক্ষায় অংশ নিতে হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক পরীক্ষার মাধ্যমে সনদ দেওয়া হয়।

নিয়মানুযায়ী, আইন বিষয়ে স্নাতক (এলএলবি) পাসের পর একজন প্রার্থী সিনিয়র আইনজীবীর সঙ্গে বার কাউন্সিলের নির্ধারিত ফরমে ইন্টিমেশন (সদস্যপদের আবেদন) পেপার জমা দেন। এরপর শিক্ষানবিশ হিসেবে ছয় মাস পার হলে বার কাউন্সিল ওই প্রার্থীকে রেজিস্ট্রেশন ফরম দেয়।

এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রাথমিক যোগ্যতা এ রেজিস্ট্রেশন। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরমপূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেন।


সর্বশেষ সংবাদ