সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা নিয়ে যা বলছে বিএসসি

সাত ব্যাংকের লোগো
সাত ব্যাংকের লোগো  © ফাইল ফটো

করোনার কারণে দীর্ঘদিন ধরে স্থগিত রয়েছে সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষা। কয়েকদফা পরীক্ষার উদ্যোগ নেওয়া হলেও সংক্রমণ পরিস্থিতির কারণে সেটি সম্ভব হয়নি। তবে সংক্রমণ ৫ শতাংশের নিচে নেমে আসায় পরীক্ষা আয়োজনের প্রস্তুতি গ্রহণ করছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি) শিগগিরই আলোচনা করে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে বিএসসি’র একাধিক সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, এই মুহূর্তে ছোট ছোট যে নিয়োগ পরীক্ষাগুলো আছে সেগুলোর তারিখ ঘোষণা করা হচ্ছে। এই পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হলে বড় নিয়োগ কার্যক্রম শুরু করতে চায় বিএসসি। করোনা পরিস্থিতির অবনতি না হলে শিগরিরই সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও বিএসসি’র সদস্য সচিব  মো. আজিজুল হক বুধবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আমরা দ্রুত পরীক্ষা আয়োজন করতে চাই।

তিনি আরও বলেন, পরীক্ষার বিষয়ে শিগগিরই বাংলাদেশ ব্যাংকের গভর্ণর মহোদয়ের সাথে আলোচনা করা হবে। চলমান করোনা পরিস্থিতির আর অবনতি না হলে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। আর ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে সংস্থাটি। তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পরে পরীক্ষা স্থ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৭৭১টি পদে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

সমন্বিত সাতটি ব্যাংকের নাম ও শূন্য পদের সংখ্যা: সোনালী ব্যাংক লিমিটেড-২৬৪ টি, জনতা ব্যাংক লিমিটেড-১৩৯ টি, রূপালী ব্যাংক লিমিটেড-২১১ টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-১১৩ টি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন-০৮ টি, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-৩০ টি, কর্মসংস্থান ব্যাংক-৬ টি, সমন্বিতভাবে এই ৭টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে মোট ৭৭১ জনকে নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ