সেপ্টেম্বরে ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি

সেপ্টেম্বরে ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি
সেপ্টেম্বরে ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি  © ফাইল ছবি

চলতি বছরের আগামী সেপ্টেম্বরে পুলিশে প্রায় ১০ হাজার কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সম্পূর্ণ নতুন পদ্ধতিতে দুর্নীতিকে জিরো টলারেন্সে রেখে এই নিয়োগ হবে। পুলিশ সদর দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সদর দপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, কতজন কনস্টেবল নিয়োগ হবে সেটি নির্ধারণ করা হবে পিআরবির সংশোধিত প্রজ্ঞাপন হওয়ার পর। তবে প্রাথমিক হিসাবে প্রায় ১০ হাজার কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। নিয়োগে স্বচ্ছতার জন্য পুলিশ সদর দপ্তর রেঞ্জভিত্তিক শক্তিশালী কমিটি করে দেবে। তাদের কাজ হবে কোনো ধরনের অনিয়ম ও দুর্নীতিকে প্রশ্রয় না দেওয়া।

জানা গেছে, নতুন পদ্ধতিতে যোগ্যতার কিছু প্যারামিটার নির্ধারণ করা হয়েছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পদ্ধতি যুগোপযোগীকরণের জন্য পুলিশ রেগুলেশন ১৯৪৩-এর সংশ্লিষ্ট প্রবিধান সংশোধন করা হয়েছে। কনস্টেবল পদে পুরুষ প্রার্থীর উচ্চতা আগে ছিল ৫ ফুট ৪ ইঞ্চি।

এছাড়া এখন থেকে কনস্টেবল পদপ্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে; বুকের মাপের ক্ষেত্রে ৩১ ইঞ্চি সাধারণ ও বর্ধিকরণ ৩৩ ইঞ্চি থাকতে হবে। কনস্টেবল নারী প্রার্থীদের  ক্ষেত্রে আগে উচ্চতা নির্ধারিত ছিল ১ দশমিক ৫৮ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি। নতুন বিধিতে তা পরিবর্তন করে ৫ ফুট ৪ ইঞ্চি করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রে দৈনিক সংবাদপত্রের পাশাপাশি ইলেকট্রনিক মিডিয়া এবং ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশ করা হবে।

পড়ুন: বাড়ছে না চাকরির বয়সসীমা

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন ও প্ল্যানিং) মো. হায়দার আলী খান গণমাধ্যমকে বলেন, বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে প্রয়োজন দক্ষ পুলিশ প্রশাসন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নে পুলিশ সদস্যদের দক্ষতা অর্জনের বিকল্প নেই। আমরা এমন একটি নিয়োগ চাই, যাতে প্রত্যেক পুলিশ সদস্য ধাপে ধাপে নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারেন।

তিনি আরও বলেন, আমরা পুলিশে যে কোনো নিয়োগে অনিয়ম দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স নিয়ে কাজ করছি। আইজিপি মহোদয় ইতিমধ্যে জনগণের কাক্সিক্ষত পুলিশ পেতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন। পুলিশ সদর দপ্তর সেসব পদক্ষেপ বাস্তবায়নে কাজ করছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ