তৃতীয় গণবিজ্ঞপ্তিতে ঢুকতে চায় ১৬তম নিবন্ধনধারীরাও

শিক্ষক নিয়োগ
শিক্ষক নিয়োগ  © লোগো

৫৪ হাজার শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তিরর আবেদন নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। এতে ১-১৫তম নিবন্ধনের প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন। 

মৌখিক পরীক্ষা শেষ না হওয়ায় ১৬তম নিবন্ধন ধারীদের এখনো এতে যুক্ত করা সম্ভব হয়নি। তবে দ্রুত সময়ের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করে ১৬ তম নিবন্ধনধারীদের এ গণবিজ্ঞপ্তিতে যুক্ত করার দাবি উঠেছে। ১৮ এপ্রিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ (এনটিআরসি) চেয়ারম্যান বরাবর আবেদন করেছে ১৬তম নিবন্ধনধারীরা।

তাদের দাবি, আমাদের পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৭ দিন বাকি থাকতেই ৩য় গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। অথচ ১৪তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের ২য় গণবিজ্ঞপ্তিতে ভাইভা শেষ  করেই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ১৩ তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের সঙ্গে আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। ১৫তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের যেখানে ১ বছর ১ মাসের মধ্যে প্রিলি, রিটেন, ভাইভা শেষ হয়েছিল, সেখানে আমাদের ১৬তম শিক্ষক নিবন্ধন প্রার্থীদের প্রায় আড়াই বছর চলে গেল। এখনো ভাইভা শেষ করতে পারছে না এনটিআরসিএ। যা এনটিআরসিএ তে দীর্ঘসূত্রিতার নতুন রেকর্ড হয়েছে।

লিখিত আবেদনে তারা কয়েকটি দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে-

১) যেহেতু বয়স ৩৫+ বিবেচনায় নেওয়া হয়েছে, সেহেতু ১ মাস সময় বাড়িয়ে আমাদের ৩য় গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া হোক।

২) যেহেতু মৌখিক পরীক্ষার নম্বর যোগ হয় না তাই মৌখিক পরীক্ষা দ্রুততম সময়ে সরাসরি বা ভার্চুয়াল মাধ্যমে শেষ করে আবেদনের সুযোগ দেওয়া।

৩) ১৪তমদের মত নিবন্ধন সনদের রেজিস্ট্রেশন নম্বর প্রার্থীদের মোবাইল নম্বরে পাঠিয়ে আবেদনের সুযোগ দেওয়া।

৪) বিগত এক গণবিজ্ঞপ্তি থেকে আরেক গণবিজ্ঞপ্তির পার্থক্য ২.৫ বছর। এই গণবিজ্ঞপ্তি না পেলে অধিকাংশ প্রার্থীর বয়স ৩৫+ হয়ে যাবে। বয়স ৩৫+ হয়ে গেলে শিক্ষক হবার স্বপ্ন আর পূরণ হবে না।

৫) এনটিআরসিএ এর বিপক্ষে ৪০০ প্লাস মামলার দীর্ঘ সূত্রিতার কারণে ৪র্থ গণবিজ্ঞপ্তি হবে কিনা তাও নিশ্চিত করে বলা যায় না।

৬) করোনা মহামারির জন্য যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এবং কবে খুলবে তা নিশ্চিত করে বলা যায় না, সেহেতু গণবিজ্ঞপ্তিতে ১ মাস সময় বাড়িয়ে দিয়ে আবেদনের সুযোগ দেওয়া।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসির চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আশরাফ উদ্দিন বলেন, আর একদিনও সময় বাড়ানোর সুযোগ নেই। ৩০ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পরে বাড়তি ৩ দিন পাবে টাকা জমা দেওয়ার জন্য। ১৫তম পর্যন্ত যারা হাইকোর্টের নির্দেশনা ও বিজ্ঞপ্তি অনুযায়ী যোগ্য তারাই আবেদন করতে পারবেন। তিনি বলেন, ১৬তম নিবন্ধনধারীদের এখনো মৌখিক পরীক্ষাই শেষ হয়নি। তাদের কিভাবে যুক্ত করবো চলমান গণবিজ্ঞপ্তিতে। এটা সম্ভব না।


সর্বশেষ সংবাদ