বিসিএস পরীক্ষা দিতে কি এনআইডি কার্ড লাগবে?

এক পরীক্ষার্থীর স্ট্যাটাস ও পরীক্ষার্থী
এক পরীক্ষার্থীর স্ট্যাটাস ও পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামীকাল সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে কেন্দ্রগুলো পরীক্ষা গ্রহণের জন্য সম্পূর্ণ রূপে প্রস্তুত করা হয়েছে। কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে প্রশ্নপত্র।

এবার দেশের আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রায় পৌনে ৫ লাখ পরীক্ষার্থী ৪১তম বিসিএসে অংশগ্রহণ করবেন। পরীক্ষা কেন্দ্রে কঠোর স্বাস্থ্যবিধি পালনসহ ১১ দফা নির্দেশনা দিয়েছে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। নির্দেশনার মধ্যে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) নেয়ার কোনো বাধ্য বাধকতা রাখা হয়নি।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে পরীক্ষা কেন্দ্রে ভোটার আইডি কার্ড নিয়ে যাওয়া, না যাওয়া নিয়ে দ্বিধা-দ্বন্দ তৈরি হয়েছে। অনেকে বলছেন, পরীক্ষা কেন্দ্রে জাতীয় পরিচয় পত্র ছাড়া প্রবেশ করতে দেয়া হবে না। তবে বিসিএস পরীক্ষা কেন্দ্রে এনআইডি কার্ড নেয়ার কোনো বাধ্য বাধকতা পিএসসি রাখেনি।

পিএসসি সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রে প্রার্থীরা কি নিয়ে যেতে পারবেন আর কি নিয়ে যেতে পারবেন না সে সংক্রান্ত নির্দেশনা অনেক আগেই দেয়া হয়েছে। নির্দেশনার কোথাও এনআইডি কার্ড নিয়ে যাওয়ার কথা বলা হয়নি। পিএসসি কর্তৃক প্রদত্ত পরীক্ষার প্রবেশপত্র নিয়েই প্রার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির ক্যাডার শাখার এক কর্মকর্তা জানান, পরীক্ষা কেন্দ্রে এনআইডি নিয়ে না গেলেও কোনো সমস্য হবে। এর আগে কোনো বিসিএস পরীক্ষাতেই এনআইডি কার্ড নিয়ে যাওয়ার কথা বলা হয়নি। কালকের পরীক্ষাতেও প্রয়োজন হবে না।


সর্বশেষ সংবাদ