হল খুলে ও ভ্যাকসিন দিয়ে ৪১তম বিসিএসের প্রিলি নেয়ার দাবি

জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান চাকরিপ্রার্থীদের
৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান চাকরিপ্রার্থীদের  © সংগৃহীত

করোনাভাইরাসের ভ্যাকসিন নিশ্চিত করে এবং বিশ্ববিদ্যালয়ের হল খোলার সাথে সমন্বয় করে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে তারা এ দাবি জানান। আগামী ১৯ মার্চ এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আন্দোলনের সমন্বয়ক শামীম রেজা বলেন, ‘এখনো এত বড় পরীক্ষা নেয়ার মতো পরিবেশ হয়নি। হল খোলেনি, ফলে আবাসনেরও সমস্যা রয়েছে। অনেকে বিশেষ করে ছাত্রীরা ঢাকা এসে থাকতে সমস্যায় পড়বেন। যাতায়াতেরও বিশাল ভোগান্তি রয়েছে, ফলে সবার বাবা-মা উদ্বেগে আছেন। এ পরিস্থিতিতে আমরা চাচ্ছি, বিসিএস পিছিয়ে দেওয়া হোক। পরিস্থিতি আরেকটু অনূকূলে আসলে এবং হল খুলে এ পরীক্ষা নেওয়া হোক।’

৪১তম বিসিএস পেছানোর দাবিতে আন্দোলনকারীরা বলছেন, ‘করোনার কারণে সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীদের ভ্যাকসিন না দিয়ে ক্যাম্পাসও খোলা হবে না। তাহলে এত বড় একটি পরীক্ষা কেন এত তাড়াতাড়ি নেয়া হবে?’

তারা বলছেন, ৪১তম বিসিএসে চার লাখ ৭৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। অভিভাবক মিলিয়ে এই পরীক্ষায় প্রায় ৮/৯ লাখ মানুষের সমাগম হবে। এত বিপুল সংখ্যক মানুষের চলাচলের কারণে অনেকেই করোনায় আক্রান্ত হবেন। তাই ঝুঁকি নিয়ে পরীক্ষায় বসতে চান না তারা। এজন্য অবিলম্বে পরীক্ষা পেছানোর দাবি তাদের।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী আগামী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুই হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরমধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জন, সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ