তরুণদের ক্যারিয়ার পরামর্শ দিতে আওয়ামী লীগের কর্মসূচি

  © সংগৃহীত

তরুণদের কর্মদক্ষতা ও কর্ম-পরিকল্পনা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে আওয়ামী লীগ, যার মাধ্যমে ভবিষ্যৎ কর্মজীবনের জন্য প্রস্তুত হতে তাদের সহায়তা করা হবে। সংগঠনটির শিক্ষা ও মানব সম্পদ উপকমিটির উদ্যোগে এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

কর্মশালায় অংশগ্রহণের জন্য career.albd.org এই ওয়েবসাইটে গিয়ে ৯ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ শেষ হওয়ার পর ধাপে ধাপে অংশগ্রহণকারীদের মেসেজ, মেইল বা মোবাইলের মাধ্যমে কনফার্মেশন জানিয়ে দেওয়া হবে।

সংগঠনটির শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক সামসুন্নাহার চাঁপা বলেন, কর্মজীবনের কর্মশালা নামের এই দক্ষতা ও কর্ম পরিকল্পনা উন্নয়ন কর্মসূচিতে অংশ নিয়ে দল-মত নির্বিশেষে দেশের তরুণ-তরুণীরা নিজেদের ভবিষ্যৎ সামাজিক ও অর্থনৈতিক জীবনের ব্যাপারে সম্পূর্ণ গাইডলাইন পাবে। ফলে তারা নিজেদের যোগ্যতা অনুসারে নিজেদের ক্যারিয়ার নিজেরাই নির্ধারণ করতে পারবে এবং সেই অনুযায়ী শ্রম ও সময় দিয়ে নিজেদের আরও যোগ্য পেশাজীবী বা দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারবে।

তিনি বলেন, নতুন প্রজন্মের প্রতিটি সন্তানকে তার নিজস্ব শক্তির দিকগুলো সম্পর্কে সচেতন করে গড়ে তুলতে চায় আওয়ামী লীগ। আর তাহলেই প্রতিটি তরুণ-তরুণী এক সময় নিজেকে মূল্যায়ন করতে শিখলে নিজের ক্যারিয়ার নিজেই খুঁজে পাবে। পরিবারের পাশাপাশি সমাজ ও দেশের জন্য ভূমিকা রাখতে সুবিশাল তরুণ প্রজন্মের ক্যারিয়ার সচেতন হওয়াটা এখন সময়ের দাবি। আর সে কারণেই প্রতিটি পরিবারের স্বপ্ন পূরণের সঙ্গী হয়ে পাশে থাকতে এই উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ। কর্মজীবনের কর্মশালায় অংশ নিয়ে প্রতিটি তরুণ জীবন ও জীবিকা সম্পর্কে স্পষ্ট ধারা নিয়ে সামনে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করছি।

তিনি জানান, ক্যারিয়ার কাউন্সেলিংয়ের মাধ্যমে তরুণদের নিয়মিত নতুন নতুন পেশার সঙ্গে পরিচিত করানো হবে এবং সে সব পেশার বিষয়ে দক্ষতা অর্জনের গাইডলাইন দেওয়া হবে। একজন ব্যক্তি নিজের শিক্ষাগত যোগ্যতা অনুসারে নিজের সবলতা-দুর্বলতা চিহ্নিত করতে শিখবে, যা তাদের ভবিষ্যৎ ক্যারিয়ার নির্ধারণে সাহায্য করবে।

এর মধ্য দিয়ে শিক্ষাজীবন শেষ করার আগেই প্রতিটি তরুণ-তরুণীর তাদের কর্মজীবনে প্রবেশের জন্য একটা ‘পরিপূর্ণ ক্যারিয়ার প্ল্যান’ পাবে বলে মন্তব্য করেন সামসুন্নাহার চাঁপা।

এ বিষয়ে সিআরআইয়ের সমন্বয়ক তন্ময় আহমেদ বলেন, সিআরআই সব সময় তারুণ্যকে প্রাধান্য দিয়ে কাজ করে, এজন্যই এই প্রোগ্রামে আমাদের ওতপ্রোতভাবে যুক্ত হওয়া। মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ জনশক্তি গড়ে তোলার পরিকল্পনাকে এগিয়ে নিতে আমরা কাজ করছি।

সামসুন্নাহার চাঁপা বলেন, তরুণদের কর্মদক্ষতা ও কর্ম-পরিকল্পনা উন্নয়ন বিষয়ক এই কর্মসূচিতে অংশ নেওয়ার সুযোগটি দল-মত নির্বিশেষে সব তরুণ-তরুণীর জন্য উন্মুক্ত। দেশের বিভিন্ন কলেজ/মাদ্রাসা/বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদন করার জন্য উৎসাহিত করা হচ্ছে। এছাড়াও যারা সময় দিয়ে নিজের ক্যারিয়ারের জন্য প্রস্তুতি নিতে ইচ্ছুক, সেই ধরনের বেকার শিক্ষিত তরুণরাও অংশ নিতে পারবে।

রেজিস্ট্রেশনের পর পূর্ণ তথ্য প্রদান, নিজের শিক্ষাগত যোগ্যতা বা শিক্ষার ধরন, কোনো বিশেষ ধরনের ক্যারিয়ারের প্রতি আগ্রহ প্রভৃতির ওপর ভিত্তি করে ব্যাচ তৈরি করা হবে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ