চাকরির বাজারে সমাজকল্যাণের শিক্ষার্থীদের নতুন মাইলফলক

  © টিডিসি ফটো

চাকরির ক্ষেত্রে নিজ শিক্ষার্থীদের জন্য আরও একটা মাইলফলক পার করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট। ইনস্টিটিউটটির বর্তমান পরিচালক অধ্যাপক তাহমিনা আখতারের ঐকান্তিক প্রচেষ্টা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আবুল হোসেন, অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. নুরুল ইসলামের সহযোগিতায় এখন থেকে সমাজকল্যাণ/সমাজকর্ম থেকে ডিগ্রিপ্রাপ্তদের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা এবং সমাজসেবা সংশ্লিষ্ট পদে নিয়োগ দেয়ার ক্ষেত্রে পেশাগত দিক বিবেচনাপূর্বক অগ্রাধিকার পেতে চলেছে।

জানা গেছে, গত ৩ নভেম্বর এসব শিক্ষকরা সমাজকর্ম/সমাজকল্যাণের শিক্ষার্থীদের অগ্রাধিকার প্রদানপূর্বক নিয়োগ সংক্রান্ত একটি স্মারকপত্র মন্ত্রী পরিষদ সচিবের নিকট প্রদান করে। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রী পরিষদ সচিবের দপ্তর থেকে মঙ্গলবার (১৭ নভেম্বর) একটি পত্র অধ্যাপক তাহমিনা আখতার বরাবর প্রেরণ করা হয়েছে। এতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরকে যথাবিধি ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য বিভাগকে।

এদিকে, পত্রটি পাওয়া মাত্রই সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট এবং সমাজকর্মীদের পক্ষ থেকে মন্ত্রী পরিষদ সচিবকে অভিনন্দন জানানো হয়েছে। এতে বর্তমান মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের বদন্যতা এবং আন্তরিকতায় সমাজকর্ম পেশাগত স্বীকৃতি প্রাপ্তির ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল।

এ ব্যাপারে ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের বর্তমান পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার বলেন, এটি সমাজকল্যাণ/সমাজকর্মের পেশাগত উৎকর্ষ সাধন ও মর্যাদায় আসনে আসীন করতে নতুন মাইলফলক উন্মোচন করল। এখন থেকে আমাদের শিক্ষার্থীরা চাকরির ক্ষেত্রে পেশাগত কারণেই অগ্রাধিকার পাবে।

জানা গেছে, খুব দ্রুত সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের একটি সমঝোতা স্মারক বা এমওইউ (Memorandum of Understanding) স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে। এটি হলে সমাজকল্যাণের ছাত্র-ছাত্রীরা সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সরকারি বিভিন্ন দপ্তরে ফিল্ড ওয়ার্ক মাধ্যমে বিষয়ভিত্তিক ও পেশাগত অনুশীলন করতে পারবে। পাশাপাশি উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য বৃত্তি পাবে।


সর্বশেষ সংবাদ