বয়সের শিকল থেকে ‍মুক্তি চায় ৩৫ আন্দোলনকারীরা

শাহবাগে ৩৫ প্রত্যাশীদের সমাবেশ
শাহবাগে ৩৫ প্রত্যাশীদের সমাবেশ  © টিডিসি ফটো

বয়সের শিকল হতে মুক্তি দাবিতে শিকলবন্দি সমাবেশ ও মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদের ব্যানারে আজ শুক্রবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি থেকে লিখিত ৪ দফা দাবি বাস্তবায়নের আহবান জানানো হয়েছে।

এর আগে বিকাল সাড়ে ৩টা থেকে শাহবাগে জড়ো হতে থাকেন ৩৫ প্রত্যাশী চাকরি প্রার্থীরা। সংগঠনটির সমন্বয়ক মুজাম্মেল মিয়াজী বলেন, আজকের কর্মসূচির মাধ্যমে তারা তাদের আগের আল্টিমেটামের বিষয়ে অবস্থান জানাচ্ছেন। এ কর্মসূচির পরেও তাদের দাবি বাস্তবায়ন না হলে পরবর্তীতে আলোচনায় মধ্যমে বৃহৎ কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের গড় আয়ু বৃদ্ধির সঙ্গে সঙ্গে চাকরিতে আবেদনের বয়সসীমা বেড়েছে। সেই হিসেবে এখন চাকরির বয়স ৪০ হওয়ার কথা। আমরা চেয়েছি মাত্র ৩৫ করা হউক। বিশ্বের উন্নত ও উন্নয়নশীল ১৬২ দেশে চাকরির আবেদনের বয়স ৩৫ এবং এর উর্ধ্বে সেখানে বাংলাদেশের কেন ৩৫ বছর হবে না।

সমাবেশে ছাত্র কল্যাণ পরিষদের প্রধান সমন্বয়ক মোজাম্মেল মিয়াজী বলেন, কর্মসংস্থান ও চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ সহ চার দফা দাবি আদায়ের লক্ষ্যে আমরা দীর্ঘদিন ধরে অহিংস আন্দোলন করে আসছি‌। এখনো আমরা একই পথে আছি।

মিয়াজী বলেন, সরকার আমাদের এই যৌক্তিক দাবিকে তোয়াক্কা না করে লাখ লাখ বেকার শিক্ষিত সমাজকে অপমান-অবহেলা-অবমাননা করে আসছে। অথচ ক্ষমতায় আসার আগেই এই সরকারি অফিস দিয়েছিলেন তারা ক্ষমতায় আসলে চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে।

তাদের দাবিগুলো হলো- চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করা; চাকরির আবেদন ফি কমিয়ে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে নির্ধারণ করা; চাকরির নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নেওয়া ও চাকরির নিয়োগ প্রক্রিয়া তিন থেকে ছয় মাসের মধ্যে সম্পন্ন করা এবং সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা।


সর্বশেষ সংবাদ