করোনাকালে ঢাকা-চট্টগ্রামে চাকরি হারিয়েছে ৬৮% মানুষ

করোনাকালে কাজ হারানো মানুষকে সহযোগিতা করতে এগিয়ে আসে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান
করোনাকালে কাজ হারানো মানুষকে সহযোগিতা করতে এগিয়ে আসে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে ঢাকা ও চট্টগ্রাম শহরে অবস্থান করা অন্তত ৬৮ শতাংশ মানুষ তাদের চাকরি হারিয়েছেন। বিশ্বব্যাংকের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। করোনাকালে তারা বাধ্য হয়ে চাকরি ছেড়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ঢাকা শহরে চাকরি হারিয়েছেন এমন মানুষের সংখ্যা ৭৬ শতাংশ। আর চট্টগ্রামে চাকরি হারিয়েছেন ৫৯ শতাংশ মানুষ। ‘লুজিং লাইভলিহুডস: দ্য লেবার মার্কেট ইম্প্যাক্টস অব কোভিড-১৯ ইন বাংলাদেশ’ শিরোনামে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বস্তি এলাকার অন্তত ৭১ শতাংশ মানুষ কাজ হারিয়েছেন। আর বস্তির বাইরের এলাকায় এ হার ৬১ শতাংশ। তবে এর বাস্তব সংখ্যা আরও বেশি হতে পারে বলে এতে জানানো হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারে মোবাইল ফোনের মাধ্যমে এ জরিপ করা হয়েছে।

দুইভাবে এই জরিপ শেষ করা হয়েছে। প্রথমটি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরুর দিকে। আর দ্বিতীয়টি ১০ জুন থেকে ১০ জুলাইয়ের মধ্যে। এতে ঢাকায় প্রতি চার জনের একজন জানিয়েছেন, তারা ২৫ মার্চের আগে কাজ করতেন। আর চট্টগ্রামে এ হার ২২ শতাংশ। এছাড়া কক্সবাজারের ৯০ শতাংশ মানুষ জানিয়েছেন, করোনাকালেও তারা কাজ হারাননি।

প্রতিবেদন অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রামের ৮০ শতাংশ দিনমজুর ও ৯৪ শতাংশ ব্যবসায়ী তাদের আয় কমার কথা জানিয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন দৈনিক ও সাপ্তাহিক মজুরির ভিত্তিতে কাজ করা কর্মীরা। তাদের আয় কমেছে প্রায় ৪৯ শতাংশ।

আয় কমার কারণে ৬৯ শতাংশ মানুষ তাদের খাবারের খরচ কমিয়েছেন। একই পরিমাণ মানুষ নিকটজনের কাছ থেকে সাহায্য গ্রহণ করেছেন। এছাড়া ঢাকা ও চট্টগ্রামের স্বল্প আয়ের মানুষের বাস করা এলাকায় প্রতি ১০ জনের একজন রাগ বৃদ্ধি ও অবসাদে ভোগার কথা জানিয়েছেন।

এছাড়া যার চাকরি হারিয়েছেন, তাদের মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন গৃহকর্মী ও পরিচ্ছন্নতাকর্মীরা। এসব অঞ্চলে তাদের অন্তত ৫৪ শতাংশ কাজ হারিয়েছেন। এছাড়া গার্মেন্টস খাতে ১৯ শতাংশ কাজ হারিয়েছেন।

এতে বলা হয়েছে, করোনার কারণে দেশে দরিদ্রতার হার ২৩ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩৫ শতাংশে পৌঁছে যেতে পারে। এর মানে চলতি বছর আরও অন্তত দুই কোটি ১০ লাখ মানুষ দরিদ্র হয়ে যেতে পারেন।


সর্বশেষ সংবাদ