২৭ নভেম্বর ২০১৯, ১১:৩৬

সরকারি ব্যাংকে ডিসেম্বরেই বড় নিয়োগ বিজ্ঞপ্তি, থাকছে আবেদন ফি

  © ফাইল ফটো

সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তা নিয়োগের আবেদনে ফি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নিয়োগ বিজ্ঞপ্তিতে বিনা মূল্যে আবেদনের সুযোগ আর থাকছে না। এখন থেকে এ ধরণের আবেদনে ২০০ টাকা ফি নেবে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় (বিএসসিএস)।

জানা গেছে, চলতি ২০১৯ সারের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগের চাহিদাপত্র এসেছে। সাধারণত মার্চ কিংবা এপ্রিলে ব্যাংক চাহিদাপত্র পেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএসসিএস। তবে সম্প্রতি ফি আদায়, সব প্রতিষ্ঠানের চাহিদাপত্র একসঙ্গে না পাওয়ায় জটিলতা তৈরি হয়। তার অবসান হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, ফি জটিলতার অবসান হওয়ায় শিগগিরই বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে বিএসসিএস। ৪০ ধরনের পদে পাঁচ হাজারের জনবল  নিয়োগে সমন্বিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

বিএসসিএস সহমহাব্যবস্থাপক আরিফ হোসেন খান বলেন, ‘এবার থেকে আবেদনে ফি আরোপ করা হচ্ছে। এজন্য বিজ্ঞপ্তি প্রকাশে বিলম্ব হচ্ছিল। তবে সব সমস্যার সমাধান হয়েছে। ডিসেম্বরের মধ্যেই ৪০ ধরনের পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ফি নেওয়ার জন্য সফটওয়্যার সিস্টেম উন্নয়ন করা হয়েছে।’

জানা গেছে, চাকরিপ্রত্যাশীদের বাড়তি চাপ কমাতে এ ধরণের নিয়োগের আবেদনে ফি তুলে দেওয়া হয়েছিল। তবে আবারও ফি বসানোর সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া তাঁদের। কেউ কেউ এর বিপক্ষে থাকলেও যৌক্তিকও বলছেন অনেকে।

বিএসসিএসের মতে, নিয়োগপ্রক্রিয়ায় অপচয় কমাতে ফি বসানো হচ্ছে। বিনা মূল্যের সুযোগ থাকায় বেশি আবেদন পড়ে। এতে বাড়তি ব্যয় হয়। তবে ফি বসানো হলে সত্যিকারের চাকরিপ্রত্যাশীরা আবেদন করবেন। এতে পরীক্ষায় ব্যয়ও কমবে।

জানা গেছে, প্রতিটি আবেদনে ২০০ টাকা ফি নেওয়া হবে। মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে ফি জমা দিতে হবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও রকেটের মধ্যে আজ একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা। এরপর নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ প্রক্রিয়া শুরু হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠন করা হয়। প্রথম ও দ্বিতীয় শ্রেণির নিয়োগে যোগ্য প্রার্থী বাছাইয়ের জন্য গঠন করা হয় ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় (বিএসসিএস)। এই সচিবালয় সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া দেখভাল করে।