বিআইবিএমের ২০২১ সালভিত্তিক সিনিয়র অফিসার নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি

বিআইবিএম নেওয়া ২০২১ সালভিত্তিক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে চাকরিপ্রার্থীদের মানববন্ধন
বিআইবিএম নেওয়া ২০২১ সালভিত্তিক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে চাকরিপ্রার্থীদের মানববন্ধন

দুর্নীতি ও প্রশ্নফাঁস প্রমাণিত হওয়ায় বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট’র (বিআইবিএম) নেওয়া ২০২১ সালভিত্তিক সিনিয়র অফিসার নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। একই সালভিত্তিক অন্য নিয়োগ পরীক্ষাও তদন্তের দাবিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা। এ দাবিতে আজ রোববার (২৯ সেপ্টেম্বর) মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন করেছেন তারা।

প্রশ্ন ফাঁস ও নিয়োগ বাণিজ্য বন্ধে দুর্বার আন্দোলন কমিটি’র ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে। স্মারকলিপিতে তারা বলেছেন, বৈশ্বিক অর্থনীতি তথা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক প্রধান ভূমিকা রাখে। এছাড়াও বাংলাদেশ ব্যাংক বেকারবান্ধব এবং সুষ্ঠু নিয়োগ ব্যবস্থা নিশ্চিতকরণে অবদান রাখলেও ২০২১ সালভিত্তিক সিনিয়র অফিসার (জব আইডি: ১০১৮০) নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও নিয়োগ বাণিজ্যের প্রমাণ মিলেছে। 

তারা বলছেন, গত ২১ মে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ২০২১ সালভিত্তিক ১০ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার নিয়োগ পরীক্ষায় ভয়াবহ দূর্নীতি ও প্রশ্ন ফাঁসের চিত্র উঠে এসেছে, যা দক্ষ ব্যাংকার তৈরির খ্যাতিমান প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট’র (বিআইবিএম) ইতিহাসে একটি বিতর্কিত বিষয়। স্বচ্ছ নিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সুনামকেও প্রশ্নবিদ্ধ করেছে।

আরো পড়ুন: ‘বাড়ি ছেড়ে শত কিলোমিটার দূরে থাকায় শিক্ষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন’

তারা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, প্রতিবেদনের তথ্য অনুসারে বিআইবিএমের সহকারী প্রোগ্রামার ও সংস্থার মহাপরিচালকের তৎকালীন স্টাফ অফিসার এ কে এম শাহীনুজ্জামান ছাড়াও স্বয়ং বিআইবিএমের মহাপরিচালক দুর্নীতিতে জড়িত। ড. আখতারুজ্জামান আগে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) ও অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন। এসব সুনির্দিষ্ট অভিযোগ থাকার পরও কেন্দ্রীয় ব্যাংকের অস্বাভাবিক নীরবতা তাঁর দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ অবস্থানকে প্রশ্নবিদ্ধ করে।


সর্বশেষ সংবাদ