১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৪

স্নাতক পাসেই কাজের সুযোগ দিচ্ছে গুগল, আবেদন যেভাবে

কাজের সুযোগ দিচ্ছে গুগল

সাধারণত প্রযুক্তি ও প্রকৌশল খাতে ব্যবহারিক শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়। শ্রেণিকক্ষে শেখা জ্ঞান বাস্তবে প্রয়োগের সুযোগ দিতে বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো নিয়মিত শিক্ষানবিশ বা ইন্টার্নশিপ কাজের সুযোগ দিয়ে থাকে শিক্ষার্থীদের। সম্প্রতি গুগল ‘ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন, সামার ২০২৫’ নামের শিক্ষানবিশ কার্যক্রমের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে। আবেদনের শেষ সময় ২০ সেপ্টেম্বর।

সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ‘ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন, সামার ২০২৫’ নামে একটি শিক্ষানবিশ কার্যক্রমে আবেদনপত্র নেয়া শুরু করেছে বিশ্বের বহুল পরিচিত টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল।

প্রতিষ্ঠানটির তথ্য থেকে জানা গেছে, ২০২৫ সালেল মে-জুন সেশনে অনুষ্ঠিত হতে যাওয়া এই শিক্ষানবিশ কাজের মেয়াদ ১০ থেকে ১২ সপ্তাহের। এ ক্ষেত্রে কম্পিউটারবিজ্ঞান বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারীরা অনলাইনে শিক্ষানবিশ হিসেবে কাজ করতে আবেদন করতে পারবেন।

গুগলের প্রকৌশলীরা ধারাবাহিকভাবে বিভিন্ন প্রযুক্তিগত দক্ষতার মাধ্যমে নতুন বিশ্ব তৈরিতে অবদান রাখছে। গুগল অ্যাডস থেকে ক্রোম, অ্যান্ড্রয়েড থেকে ইউটিউব, প্রতিটি মাধ্যমেই কাজ করছেন প্রতিষ্ঠানটির প্রকৌশলীর।

শিক্ষানবিশের জন্য নির্বাচিতদের ওয়েব, মোবাইলসহ গুগলের বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সমস্যা সমাধানের জন্য কাজ করতে হবে। প্রাতষ্ঠিানিক কাজের ধরন অনুযায়ী অনেক সময় গ্রুপভিত্তিকও কাজ করতে হতে পারে। এই শিক্ষানবিশ কাজের জন্য প্রার্থীকে কম্পিউটারবিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর হওয়া ছাড়াও বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে ভালোভাবে ধারণা থাকতে হবে। ইংরেজি ভাষায় সবলীল হতে হবে, যাতে যোগাযোগ সহজ হয়। সিস্টেম সফটওয়ার বা অ্যালগরিদম ছাড়াও এসকিউএল ও জাভাস্ক্রিপ্ট সম্পর্কে ধারণা থাকতে হবে এবং জাভা, সি++ ও পাইথন প্রোগ্রামিংয়ের অভিজ্ঞতা থাকলে সুবিধা।

আরও পড়ুন: শিক্ষক নেবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীদের গুগল ক্যারিয়ারবিষয়ক ওয়েবসাইটে গিয়ে জীবনবৃত্তান্ত ও ইংরেজি ভাষায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সনদপত্র জমা দিতে হবে। প্রার্থীর দেয়া তথ্য যাচাই-বাছাই শেষে নির্বাচিতদের ভারতের বেঙ্গালুরু, কর্ণাটক, হায়দরাবাদ ও তেলেঙ্গানায় অবস্থিত নিজস্ব কার্যালয়ে শিক্ষানবিশ হিসেবে কাজের সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।