০৬ জুলাই ২০২৪, ০৯:০২

কোটা সংস্কারের দাবিতে আজ সারাদেশে বিক্ষোভ মিছিল

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন   © সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আজ শনিবার (৬ জুলাই) বেলা ৩টায় সারা দেশে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করবে আন্দোলনকারীরা। শুক্রবার অনলাইন ও অফলাইনে এই কর্মসূচির পক্ষে প্রচারণা চালায় আন্দোলনের কর্মীরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সবগুলো বিশ্ববিদ্যালয় ও কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এই কর্মসূচিতে সমর্থন দিচ্ছে বলে আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের একজন নাহিদ বলেন, কোটা পুনর্বহাল শিক্ষার্থীদের সাথে একটি প্রহসন। নির্বাহী বিভাগ একটি আদেশ দিচ্ছে বিচার বিভাগ সেটি বাতিল করে দিচ্ছে। শিক্ষার্থীরা এই প্রহসন মেনে নিবে না। নির্বাহী বিভাগের এখনও ক্ষমতা আছে কোটা প্রথা বাতিল করার। 

তিনি বলেন, নির্বাহী বিভাগকে আমরা প্রশ্ন করতে চাই তারা কী পরিপত্র জারি করলো যেটা পাঁচ বছরের মধ্যে হাইকোর্ট বাতিল করে দিলো? তার মানে এই পরিপত্রের মধ্যে কোনো ঝামেলা আছে। আমরা এই প্রহসন মানি না। আমাদের এই আন্দোলন চলমান থাকবে।

এর আগে, বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর শাহবাগে দীর্ঘ ৬ ঘণ্টা অবরোধের কর্মসূচি পালন করেন সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে তারা ৩ দিনের নতুন কর্মসূচি নতুন কর্মসূচি ঘোষণা করেন।

এছাড়াও আগামীকাল রবিবার সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে ছাত্র ধর্মঘটের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।