০৫ জুন ২০২৪, ২২:৪৫

কোটা পুনর্বহাল ছাত্রসমাজের সাথে সরাসরি প্রতারণা: নুর

নুরুল হক নুর  © ফাইল ফটো


প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করার রায় দিয়েছেন হাইকোর্ট। এই দুই শ্রেণির নিয়োগে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল, সেটি অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে উচ্চ আদালত। এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার (৫ জুন) এ রায় দেন।

কোটা পুনর্বহালের আদেশের পর প্রতিক্রিয়া জানতে চাইলে ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠা সংগঠন ছাত্র অধিকার পরিষদের সাবেক সভাপতি নুরুল হক নুর বলেন, শিক্ষার্থীরা প্রায় ৭ মাস সক্রিয় আন্দোলনের মাধ্যমে যে কোটা পদ্ধতি রহিত করেছিল সেটি আদালতের মাধ্যমে পুনর্বহাল করাটা আমি মনে করি ছাত্রসমাজের সাথে সরকারের সরাসরি প্রতারণা। কোটা বাতিলের জন্য সে সময়ে সরকার একটা কমিটি করে দিয়েছিল, যারা পর্যালোচনা করে কোটা বাতিল করেছিল। 

তিনি বলেন, এখন আবার সরকার আদালতকে ব্যবহার করে তার রাজনৈতিক স্বার্থ হাসিল করতে যাবে। কারণ আমরা সবাই জানি বর্তমানে সবকিছু সরকারের নিয়ন্ত্রণে। 

এই রায়ের পর ফের কোনো কর্মসূচিতে যাবে কিনা, জানতে চাইলে নুর বলেন, আন্দোলনের সাবেক সহকর্মীদের সাথে ইতোমধ্যে আমরা কথা বলেছি। বর্তমানে যারা ছাত্র রয়েছে ছাত্র অধিকার পরিষদ থেকেও নেতৃত্ব দেয়ার প্লাটফর্ম তৈরি করছে। তারা শক্তভাবে সে জায়গায় প্রতিবাদ করবে। আমরাও তাঁদের প্রয়োজন অনুযায়ী সহযোগিতা করব।