৪৩ হাজার কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন করতে হবে আজই

৪৩ হাজার কর্মী নেবে দক্ষিণ কোরিয়া
৪৩ হাজার কর্মী নেবে দক্ষিণ কোরিয়া  © সংগৃহীত

পীত সাগর পাড়ের দেশ দক্ষিণ কোরিয়া। উত্তর-পূর্ব এশিয়ার উন্নত দেশটির শ্রমবাজার এখন বাংলাদেশি কর্মীদের জন্য নতুন সম্ভাবনার দুয়ার খুলেছে। দক্ষিণ কোরিয়ার কর্মসংস্থানে আগ্রহীদের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে দেশটিতে বাড়ছে বাংলাদেশি কর্মীর চাহিদা। এবার বাংলাদেশ থেকে সরকারিভাবে ৪৩ হাজারেরও বেশি দক্ষ শ্রমিক নেবে দক্ষিণ কোরিয়া।

দেশটির শিল্পখাতে জনবল নেয়ার জন্য কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণে নিবন্ধন প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)।

বিজ্ঞপ্তিতে নিবন্ধন সম্পর্কে বলা হয়েছে, এইচআরডি কোরিয়ার চাহিদা মোতাবেক মোট ৪৩ হাজার ৫২ (তেতাল্লিশ হাজার বায়ান্ন) প্রার্থী কোরিয়ান ভাষা পরীক্ষায় দুই ধাপে অংশগ্রহণের সুযোগ পাবেন।

কোরিয়ান ভাষায় পারদর্শীদের বিশেষ পদ্ধতিতে, আগে এলে আগে পাবেন ভিন্তিতে ৩০ হাজার ৬৫২ জন এবং লটারি পদ্ধতিতে ১২ হাজার ৪০০ জন। যেকোনো একটি ধাপে আবেদনের সুযোগ পাবেন প্রার্থীরা। কেউ দুই ধাপে আবেদন করলে তার নিবন্ধন বাতিল হবে।

আবেদনের যোগ্যতা
প্রার্থীকে কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে; শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান; বয়সসীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ ফেব্রুয়ারি ২০, ১৯৮৫ হতে ফেব্রুয়ারি ২০, ২০০৬ এর মধ্যে হতে হবে); পাসপোর্টের মেয়াদ ২০ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে; পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে। 3D (Dirty, Difficult and Dangerous) কাজ করার আগ্রহ থাকতে হবে; উৎপাদন শিল্প, জাহাজ নির্মাণ, কনস্ট্রাকশন ও মৎস্য খাতে প্রশিক্ষণসহ বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে; কালার ব্লাইন্ডনেস বা রও বোঝার সক্ষমতার সমস্যা মুক্ত হতে হবে; পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথোপকথনে মার্জিত হতে হবে।

এছাড়া মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তি, ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তিপ্রাপ্ত ব্যক্তি, দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারী কেউ এবং দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তি অযোগ্য বলে বিবেচিত হবেন।

আবেদনের প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা অনলাইনে https://eps.boesl.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এছাড়া বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আবেদনের সময়সীমা
প্রার্থীরা ২০ ফেব্রুয়ারি, থেকে শুরু করে ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ইং বিকেল পাঁচটা পর্যন্ত আবেদন করতে পারবেন। লটারির মাধ্যমে নির্বাচিত প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৭ মার্চ।


সর্বশেষ সংবাদ