স্নাতক শিক্ষার্থীদের বিনামূল্যে আইটি প্রশিক্ষণের সুযোগ, সঙ্গে থাকছে চাকরি

বিনামূল্যে আইটি প্রশিক্ষণের সুযোগ
বিনামূল্যে আইটি প্রশিক্ষণের সুযোগ  © সংগৃহীত

স্নাতকধারী শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে সাড়ে আট মাসের আইটি প্রশিক্ষণ কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রাম নন-আইটি ব্যাকগ্রাউন্ড চাকরির বাজারের সঙ্গে সামাঞ্জস্য রেখে এ কোর্স পরিচালনা করে। এখান থেকে এখন পর্যন্ত প্রশিক্ষণ নিয়েছেন ১১হাজার ৬০০ জনেরও বেশি শিক্ষার্থী। আবেদনের শেষ সময় ৩১ জানুয়ারি।

আইএসডিবি-বিআইএসইডব্লিউ বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষা খাতে বাংলাদেশের যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে আইএসডিবি-বিআইএসইডব্লিউ নিজস্ব অর্থায়নে কর্মমুখী শিক্ষা ও বিভিন্ন প্রকল্প প্রণয়ন, অর্থায়ন এবং বাস্তবায়ন করে থাকে।

আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রাম কর্তৃপক্ষ চাকরি বাজারের চাহিদাকে গুরুত্ব দিয়ে তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ কোর্সগুলো পরিচালনা করে আসছে। এ কোর্সগুলো তথ্যপ্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে পরিকল্পিত ও পরিচালিত হওয়ার কারণে হাজার হাজার স্কলারশিপ সম্পন্নকারীরা ক্যারিয়ার গড়ায় সাফল্য অর্জন করেছেন।

প্রোগ্রামটির বিশেষ সুবিধা
* এটি সম্পূর্ণ বিনামূল্যের একটি প্রশিক্ষণ প্রোগ্রাম। যেখানে শিক্ষার্থীদের প্রশিক্ষণের খরচ, থাকা-খাওয়ার যাবতীয় ব্যয় ও হাতখরচ প্রদান করা হয়।

* এটি দেশসেরা আইটি প্রশিক্ষণগুলোর মধ্যে অন্যতম।

* প্রত্যেক প্রশিক্ষণার্থীর জন্য প্রায় ২লাখ টাকা সমমূল্যের কোর্স।

* সফলভাবে কোর্স সম্পন্নকারীদের 'প্লেসমেন্ট কল'-এর মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

স্কলারশিপে আবেদনের যোগ্যতা
স্নাতক/ফাজিল পাস বা মাস্টার্স/কামিলে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (শুধু কম্পিউটার/ টেলিকমিউনিকেশন/ইলেকট্রনিকস/সিভিল/ আর্কিটেকচার/সার্ভে/কনস্ট্রাকশন) পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন। ডাক্তার, বিএসসি ইঞ্জিনিয়ার, আইনজীবী ও চাকরিরত প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

স্কলারশিপ–সম্পর্কিত তথ্য জানতে এখানে ক্লিক করুন

অনলাইনে আবেদন করতে ক্লিক করুন

বিস্তারিত তথ্য জানতে ওয়েবসাইট

আইএসডিবি-বিআইএসইডব্লিউ বাংলাদেশের একমাত্র আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রোগ্রাম, যেখানে যে কোনো বিভাগ (বিজ্ঞান, বাণিজ্য বা মানবিক) থেকে স্নাতক ডিগ্রিধারীরা সম্পূর্ণ বিনামূল্যে, আন্তর্জাতিক মানের ও পেশাদার আইটি প্রশক্ষিণে অংশগ্রহণের সুযোগ পান। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তথ্যপ্রযুক্তিতে একাডেমিক ডিগ্রি অর্জন করতে না পারলেও আগ্রহী শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার গড়ার সুযোগ করে দেয় আইএসডিবি-বিআইএসইডব্লিউ।


সর্বশেষ সংবাদ