১৭ অক্টোবর ২০২৩, ১৮:০৩

আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষা ১৭ নভেম্বর

আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষা ১৭ নভেম্বর  © ফাইল ছবি

দেশে অধস্তন আদালতে আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) জন্য এমসিকিউ পরীক্ষা হবে আগামী ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষার এই তারিখ নির্ধারণ করেছে। বার কাউন্সিলের চেয়ারম্যান, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান।

সম্প্রতি বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সভা হয়। সেখানেই ১৭ নভেম্বর এমসিকিউ পরীক্ষা এবং ডিসেম্বরে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। চলতি সপ্তাহের মধ্যে এ বিষয়ে বার কাউন্সিল থেকে নোটিস জারি করা হবে। প্রায় ৪০ হাজার আইন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবেন বলে বার কাউন্সিল থেকে জানা গেছে।

তিন ধাপে এমসিকিউ, লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়ে আইন পেশায় যুক্ত হতে পারেন। একবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তিনবার সরাসরি মৌখিক পরীক্ষা দেওয়া যায়। বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত দিয়ে থাকে।

আরও পড়ুন: জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হলেন বিচারপতি এনায়েতুর রহিম

নিয়মানুযায়ী, আইন বিষয়ে স্নাতক পাসের পর একজন প্রার্থী সিনিয়র আইনজীবীর সঙ্গে বার কাউন্সিলের নির্ধারিত ফরমে সদস্যপদের আবেদন জমা দেন। এরপর শিক্ষানবিশ হিসেবে ছয় মাস পার হলে বার কাউন্সিল ওই প্রার্থীকে রেজিস্ট্রেশন ফরম দেয়।

আইনজীবীদের তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রাথমিক যোগ্যতা এ রেজিস্ট্রেশন। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেন।