০৩ মে ২০২৩, ১১:২৮

রিসার্চ ফেলো নিয়োগ দেবে বিসিএসআইআর

বিসিএসআইআর  © সংগৃহীত

পাঁচ বিষয়ে পোস্ট ডক্টরালে রিসার্চ ফেলো নিয়োগ দিচ্ছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ(বিসিএসআইআর)। আগ্রহীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

যেসবে বিষয়ে নিয়োগ দেয়া হবে: 

১। বিসিএসআইআর পোস্ট ডক্টরাল ফেলোশিপ-৩টি
মাসিক ভাতা: ৫৫,০০০ টাকা
যোগতা: বিজ্ঞান সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রী থাকতে হবে। শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। 
২। ড. কুদরত ই খুদা ডক্টরাল ফেলোশিপ-৭টি
মাসিক ভাতা: ৪০,০০০ টাকা
যোগতা: সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডির নিবন্ধনকৃত। শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। 
৩। প্রফেসার নুরুল আফসার খান পোস্ট গ্রেজুয়েট ফেলোশিপ-৮টি
মাসিক ভাতা: ৩৫,০০০ টাকা
যোগতা: সংশ্লিষ্ট বিষয়ে এমফিল-এমএস ডিগ্রী থাকতে হবে। শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। 
৪। প্রফেসর মজিদ উদ্দিন আহমেদ স্মৃতি ফেলোশিপ-৪টি
মাসিক ভাতা: ৩৫,০০০ টাকা
যোগতা: সংশ্লিষ্ট বিষয়ে থিসিস গ্রুপে মাস্টার্স ডিগ্রী থাকতে হবে। শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। 
৫। ড. আব্দুলাহ আল-মুতি শরফুদ্দিন স্মৃতি ফেলোশিপ-৩টি
মাসিক ভাতা: ৩৫,০০০ টাকা
যোগতা: সংশ্লিষ্ট বিষয়ে থিসিস গ্রুপে মাস্টার্স ডিগ্রী থাকতে হবে। শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়।

সময়সীমা: প্রাথমিকভাবে এক বৎসরের জন্য সকল ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সম্পর্কে পরিষদ কর্তৃক পঠিত এক সংক্রান্ত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ড অনুমোদনের শর্তে বৎসর ভিত্তিক নবায়নের মাধ্যমে ফেলোশিপের মেয়াদ বর্ধিত হতে পারে। সাধারণভাবে ফেলোশিপের মোট মেয়াদ কখনও ৪ বৎসরের অধিক হবে না।

আরও পড়ুন: উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসির নতুন বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ।

নিয়োগের নিয়মাবলি : ফেলোদের নির্ধারিত হারে ভাড়া/আনুতোষিক প্রদান করা হবে বিসিএসআইআর পোষ্ট ফেলোশিপে বিদেশী প্রার্থীরাও আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে প্রার্থীকে বিসিএসআইআর-এর একজন গবেষণা তত্ত্বাবধায়কের মাধ্যমে আবেদন করতে হবে আবেদনপত্রের নির্ধারিত ফরম বিসিএসআইআর সচিবালয় হাত অথবা বিসিএসআইআর-এর ওয়েবসাইট (www.bcsir.gov.bd) থেকে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

ফেলোদের গবেষণাকর্ম বিসিএসআইআর-এর বিভিন্ন গবেষণাগারে সম্পাদন করতে হবে এবং গবেষণা প্রস্তাব বিসিএসআইআর-এর লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ ও বিসিএসআইআর-এর নির্ধারিত ছকে গবেষণা প্রস্তাব, গবেষণা তত্ত্বাবধায়কের স্বাক্ষর (প্রযোজ্য ক্ষেত্রে) সহ জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে সদ্য তোলা ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের ছবি (সত্যায়িত), শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি ও বিভিন্ন পরীক্ষার নম্বরপত্রের সত্যায়িত অনুলিপি, জাতীয় পরিচয়পত্রের অথবা জন্ম নিবন্ধন কার্ডের সত্যায়িত অনুলিপি এবং রচিব, বাংলাদেশ বিজ্ঞান ও পরিষদ, ঢাকা এর অনুকূলে ৩০০/- (ভি) পে-অর্ডার/ব্যাংক ড্রাফট সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র ব্যক্তিগতভাবে অথবা ডাকযোগে সচিব, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ড. কুদরাত-এ-খুদা সড়ক, ধানমণ্ডি, ঢাকা-১২০৫ এই ঠিকানায় পৌঁছাতে হবে। আবেদনকারী কোন প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এবং ফেলো নির্বাচিত হলে "বিসিএসআইআর-এর গবেষণা প্রতিষ্ঠানে সার্বক্ষণিক ও পূর্ণ মেয়াদে কাজের জন্য কর্মস্থল থেকে অবমুক্ত করতে আপত্তি নেই। এই মর্মে প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। বিসিএসআইআর-এর কোন ফেলোশিপ চাকরি হিসেবে গণ্য হবে না এবং ফেলোশিপের অধীনে কর্মরত থাকলে কোন ফেলোকে কোন প্রকার ছুটি প্রদান করা যাবে না। একই গবেষণা কাজের জন্য অন্য কোন ফেলোশিপ গ্রহণকারীদের আবেদন করার প্রয়োজন নেই। প্রয়োজনীয় তার জন্য নিম্নস্বাক্ষরকারীর দপ্তরে যোগাযোগ করা যাবে।

আবেদনের শেষ সময়: আগামী ১৮ মে ২০২৩