১৮ মার্চ ২০২৩, ১৯:১৭

নন–টেকনিক্যাল ক্যাটাগরিতে ২৩ জনকে নিয়োগ দেবে বুয়েট

বুয়েট  © সংগৃহীত

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়ে টেকনিক্যাল ও নন–টেকনিক্যাল ক্যাটাগরিতে ২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ২১ মার্চের অনলাইনে আবেদন করতে হবে।

পদের নাম: ড্রাফটসম্যান (প্রধান প্রকৌশলীর কার্যালয়)

পদসংখ্যা: ১টি (স্থায়ী)

যোগ্যতা: প্রার্থীকে বিএসসি পাস হতে হবে এবং সরকার অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে ড্রাফটসম্যান কাম ক্যাড বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। অথবা এইচএসসি পাসসহ ভকেশনাল ইন ড্রাফটিংয়ে সরকার অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড কোর্স সম্পন্ন এবং কোনো খ্যাতিমান প্রতিষ্ঠানে ড্রাফটসম্যান পদে ৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। অটোক্যাড, থ্রিডি স্টুডিও ম্যাক্স লুমিওন, স্কেচআপ রেভিট ইত্যাদিতে দক্ষতা থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ১২,৫০০ থেকে ৩০,২৩০ টাকা।

পদের নাম: ড্রাফটসম্যান কাম ক্যাড অপারেটর (প্রধান প্রকৌশলীর কার্যালয়)

পদসংখ্যা: ১টি (স্থায়ী)

যোগ্যতা: বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং আর্কিটেকচার কোর্স সম্পন্ন হতে হবে। কোনো খ্যাতিমান প্রতিষ্ঠানে ড্রাফটসম্যান বা সমপদে ৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। অটোক্যাড, লুমিওন, স্কেচআপ রেভিট ইত্যাদিতে দক্ষতা থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ১২,৫০০ থেকে ৩০,২৩০ টাকা।

পদের নাম ও সংখ্যা : কেন্দ্রীয় ইনস্ট্রুমেন্ট ওয়ার্কশপের তিনটি ও মেশিন শপের তিনটিসহ ছয়জনকে স্থায়ী পদে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা: প্রার্থীকে সংশ্লিষ্ট কাজে চার বছরের অভিজ্ঞতাসহ কমপক্ষে বিএসসি পাস হতে হবে। সরকার অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। অথবা সংশ্লিষ্ট বিষয়ে এইচএসসি ভকেশনাল/বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাসসহ সরকার অনুমোদিত কোনো প্রতিষ্ঠান থেকে দুই বছর মেয়াদি ট্রেড কোর্স সম্পন্ন এবং কোনো খ্যাতনামা প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট যন্ত্রপাতি (ল্যাব ইকুইপমেন্টস/ইলেকট্রো মেকানিক্যাল যন্ত্রপাতি/প্রজেক্টর/কম্পিউটার অ্যাকসেসরিজ মেরামত ও ইনস্টলেশন ইত্যাদি) মেরামতের কাজে কমপক্ষে ৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ১২,৫০০ থেকে ৩০,২৩০ টাকা।

পদের নাম: পিএ (ডিএইআরএস অফিস )

পদসংখ্যা: ১টি

যোগ্যতা: প্রার্থীকে কমপক্ষে স্নাতক ডিগ্রিসহ শর্টহ্যান্ডে বাংলায় ৫০ ও ইংরেজিতে ৮০ শব্দ এবং কম্পিউটার কম্পোজে বাংলায় ৩০ ও ইংরেজিতে ৪৫ শব্দের গতিসম্পন্ন হতে হবে। ওয়ার্ড প্রসেসিং ও কম্পিউটার ডেটাবেজে অভিজ্ঞতা থাকতে হবে। গোপনীয়ভাবে অফিসের কাজকর্ম করার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ১১,০০০ থেকে ২৬,৫৯০ টাকা।

পদের নাম: লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট কাম ডকুমেন্টেশন অ্যাসিস্ট্যান্ট (কেন্দ্রীয় লাইব্রেরিত)

পদসংখ্যা: ২টি

যোগ্যতা: প্রার্থীকে স্নাতক ডিগ্রিসহ কোনো অনুমোদিত প্রতিষ্ঠান থেকে গ্রন্থাগারবিজ্ঞান/গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞানে ডিপ্লোমাধারী হতে হবে। কম্পিউটারে এমএস ওয়ার্ড ও এমএস এক্সেলে দক্ষতা থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ১১,০০০ থেকে ২৬,৫৯০ টাকা।

পদের নাম: এমএলএসএস

পদসংখ্যা: ১২ টি (ডিএইআরএস অফিসে একটি স্থায়ী পদ, ইনস্টিটিউট অব এনার্জি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্টে একটি স্থায়ী পদ, রেজিস্ট্রার অফিসে দুটি স্থায়ী পদ, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল অনুষদের একটি স্থায়ী পদ, পিএমআরই বিভাগে একটি স্থায়ী পদ, আইআইসিটিতে একটি স্থায়ী পদ, উপাচার্য অফিসে একটি স্থায়ী পদ, ইউআরপি বিভাগে একটি স্থায়ী পদ, ছাত্রকল্যাণ পরিদপ্তরের অধীন শারীরিক শিক্ষা বিভাগে দুটি স্থায়ী পদ এবং প্রধান প্রকৌশলীর কার্যালয়ে একটি স্থায়ী পদ রয়েছে)

যোগ্যতা: প্রার্থীকে এসএসসি/সমমানের পরীক্ষায় পাসসহ সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো একটি স্তরে শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি) শিথিলযোগ্য। তবে ২০১৫ সালের ১১ মের পরে যাঁরা এই বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত হয়েছেন এবং ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য নয়।

বেতন স্কেল: ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা।

আবেদন প্রক্রিয়: বুয়েটের চাকরিসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে প্রতিটি পদের জন্য অফিস/বিভাগ অনুযায়ী আলাদাভাবে আবেদন করতে হবে।

আবেদন ফি: টেকনিক্যাল ক্যাটাগরির প্রতিটি পদ এবং নন-টেকনিক্যাল ক্যাটাগরির পিও ও লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট কাম ডকুমেন্টেশন অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ৩০০ টাকা ও এমএলএসএস পদের জন্য ১৫০ টাকা অনলাইনের মাধ্যমে পরিশোধ করতে হবে।

আবেদনের শেষ সময়: ২১ মার্চ ২০২৩।