এসএসসি পাসে সেনাবাহিনীতে চাকরি

এসএসসি পাসে সেনাবাহিনীতে চাকরি
এসএসসি পাসে সেনাবাহিনীতে চাকরি  © সংগৃহীত

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রতিষ্ঠানটি সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশায়) শাখায় জনবল নেবে। আগ্রহীরা আগামী ২০ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন।

পদের নাম
সৈনিক

ট্রেডের নাম
ট্রেড-২ (বিশেষ পেশা)

শিক্ষাগত যোগ্যতা
এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। তবে পেইন্টার অ্যান্ড ডেকোরেটর (পিডি) এবং পেইন্টার পেশার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।

আবেদনগ্রহণ
১ মার্চ শুরু হয়ে চলবে ২০ মার্চ ২০২৩ পর্যন্ত।

বয়সসীমা
৩ মার্চ ২০২৪ তারিখে ১৭-২০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

বৈবাহিক অবস্থা
অবিবাহিত।

আবেদন ফি
২০০ টাকা।

আরও পড়ুন: তিন বিভাগে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি। নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ১ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৭ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্ফীত ৩০ ইঞ্চি। নারী ও পুরুষ উভয় প্রার্থীর অবশ্যই সাঁতার জানতে হবে।

আবেদন প্রক্রিয়া
আগ্রহীরা মুঠোফোনের এসএসএম ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রথমে টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে খুদে বার্তা পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সাল ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এরপর আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে। দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে  http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। 

বিস্তারিত বিজ্ঞপ্তিতে


সর্বশেষ সংবাদ