০৭ মার্চ ২০২২, ১১:০৭

বইমেলায় গবি শিক্ষার্থীর গবেষণাগ্রন্থ লোক চিকিৎসার ঐতিহ্য

বইয়ের প্রচ্ছদ ও লেখক   © টিডিসি ফটো

অমর একুশে বইমেলায় সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সাবেক শিক্ষার্থী রত্মা মাহমুদার প্রথম গবেষণামূলক গ্রন্থ বাংলার ‘লোক চিকিৎসার ঐতিহ্য’ প্রকাশিত হয়েছে।

নৈঋতা ক্যাফের প্রকাশনায় গ্রন্থটির প্রচ্ছদ করেছেন নিখিলেশ রায়। বইমেলায় ৫৩৪ নাম্বার স্টল থেকে ২৪০ টাকার বিনিময়ে গ্রন্থটি সংগ্রহ করা যাবে।

রত্মা মাহমুদা মূলত চিরাচরিত গ্রামীণ সমাজ ব্যবস্থার ছবি আঁকেন। লোকগাঁথায় তুলে আনেন প্রান্তজীবন লোকজ বিশ্বাস প্রভাবজাত। লোকজ জীবনের দৈনন্দিন অভ্যাস-চিন্তা-বিশ্বাসের ত্রয়ীরূপ আদিকাল থেকেই লোকজ জনজীবনে প্রথাগতভাবে চিকিৎসা ব্যবস্থা হিসেবে চিহ্নিত হয়ে আসছে।

নিজ জেলা ব্রাহ্মণবাড়িয়ার বিশ্বাসজাত চিকিৎসা ব্যবস্থাকে বিভিন্ন ধারার আলোকে নানাবিধ দিকগুলো তুলে ধরেছেন এই গ্রন্থে। তথ্য ও উপাত্তের সমান্তরাল লোকজ জীবনবোধ জাত চিকিৎসা ব্যবস্থার বৈজ্ঞানিক যোগসূত্র প্রসঙ্গও তুলে এনেছেন। এই গবেষণা গ্রন্থটিতে সীমাবদ্ধতার সূত্রটি সহজভাবে দেখলে গ্রন্থটির বিষয় ও নানাবিধ দিক প্রামাণ্যতা প্রাপ্ত হবে।

রত্না মাহমুদা বলেন, যারা লোক চিকিৎসা সম্পর্কে জানেন তাদের ধারণার পরিধি আর নানা প্রশ্নের উত্তর এই গ্রন্থে মিলবে। পাশাপাশি অনেক অজানা বিষয় ও জানার সমৃদ্ধি আরও বাড়বে। নতুন প্রজন্ম কিংবা লোক চিকিৎসা সম্পর্কে যারা অতটা অবহিত না তাদের মধ্যে চমৎকার একটি বিষয়ে অনেক কিছু জানার পথ তৈরি হবে।

আরও পড়ুন : নারী ওয়ানডে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে ফারজানার মাইলফলক

তিনি আরও বলেন, আমি আমার গবেষণা গ্রন্থের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি গণ বিশ্ববিদ্যালয়ে আমার সকল শিক্ষকদের প্রতি, আর তত্ত্বাবধায়ক অধ্যাপক মনসুর মুসা। আর সর্বাঙ্গীণ সহযোগিতা করেছেন ড. কৃষ্ণা ভদ্র। তার কাছেও চিরকৃতজ্ঞ।

প্রসঙ্গত, রত্না মাহমুদার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজনগরে। তিনি গণ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১৫তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১৯ সালে অনার্স শেষ করেন। একই প্রতিষ্ঠান থেকে ২০২০ সালে মাস্টার্স পাশ করেন। বর্তমানে তিনি সাভারের আশুলিয়ায় অবস্থিত ফ্রেন্ডস স্কুলে শিক্ষকতা করছেন।