বইমেলা আজ সকাল থেকে, বন্ধ শিশু প্রহর

বইমেলায় শিশুরা
বইমেলায় শিশুরা  © সংগৃহীত

বইমেলা আজ সকাল থেকেই শুরু হবে। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় আজ মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। তবে ছুটির দিনগুলোতে সাধারণত শিশুদের জন্য আলাদা আয়োজন ‘শিশু প্রহর’ থাকলেও এই ছুটির দিনে সেটি থাকছে না। আয়োজকরা জানিয়েছে, করোনার কারণে শিশু প্রহর বন্ধ রেখেন তারা।

এবছর বইমেলা শুরু হয় ১৫ ফেব্রুয়ারি। গণভবন থেকে ভাচুর্য়ালি যুক্ত হয়ে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলায় ৫৪০ টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতবার সেই সংখ্যা ছিল ৪৬৬ টি।

প্রতিদিন মেলা দুপুর ২টা থেকে শুরু হয়। চলে রাত ৯টা পর্যন্ত। কিন্তু সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটির দিনগুলোতে মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। প্রতিদিনের মতোই রাতে একই সময়ে মেলা শেষ হবে।

আরও পড়ুন- সময় বাড়ছে বইমেলার, শেষ হবে ১৭ মার্চ 

এবছর শিশু প্রহর না থাকায় হতাশ শিশুদের বই প্রকাশকরা। তারা বলছেন, মেলা শুরু হলেও শিশু প্রহর না থাকা খুবই দুঃখজনক। এইদিন শিশুদের কলকাকলিতে মেলার শিশু চত্বর মুখরিত থাকে। এবার শিশু চত্বর আছে কিন্তু শিশু প্রহর নেই।

মেলার সার্বিক বিষয় জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেছিলেন, এবারও শিশুচত্বর মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে থাকবে। তবে কোভিড পরিস্থিতির কারণে প্রথমদিকে ‘শিশু প্রহর’ থাকবে না। যদি পরবর্তীতে শিশু প্রহর হয়, তাহলে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।

এদিকে গতকাল মেলার ঘুরে দেখা যায়, শিশু চত্বরে আছে শিশুদের বইয়ের স্টল। শিশু প্রহরের আয়োজক সংস্থা সিসিমপুরের স্টল রয়েছে। যদিও শিশু প্রহরের নেই কোনও আয়োজন। করোনার কারণে আরও একটি শুক্রবার শিশু প্রহরহীন দেখতে হবে বইমেলাকে।


সর্বশেষ সংবাদ