১৪ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৮

বইমেলা শুরু কাল, টিকার সনদ না থাকলে জরিমানা

স্টল তৈরির কাজ চলছে  © টিডিসি ফটো

আগামীকাল থেকে শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। মেলা প্রাঙ্গণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। স্টল নির্মাণে দিন-রাত পরিশ্রম করছেন কর্মীরা। প্রতি বছরের মতো এবার বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার কারণে এবার তিনি ভাচুর্য়ালি মেলার উদ্বোধন করবেন। প্রতিদিন দুপুর ২টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। তবে দর্শনার্থীরা রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন।

এদিকে আগামীকাল মেলা শুরু হলেও প্রকাশক ও বিক্রেতাদের কপালে রয়েছে চিন্তার ভাঁজ। সময় কম পাওয়ায় নির্ধারিত সময়ে স্টল তৈরির কাজ শেষ করতে পারেন নি তারা। ফলে মেলার প্রথম দিনেই খুলছে না অধিকাংশ দোকান। তাই শুরুতেই ব্যবসায় লোকসানের চিন্তা করছেন বিক্রেতারা।

করোনার কারণে এবার মাসের শুরুতে বইমেলা শুরু করা যায়নি। বইমেলা নিয়েও ছিলো সংশয়। পরে তড়িঘড়ি করে মেলার অনুমতি দেয়া হয়। স্টল তৈরি ও প্রস্তুতি নিতে প্রকাশক ও বিক্রেতারা অল্প সময়েই পেয়েছিলেন।

আরও পড়ুন- টিকার সনদ নিয়ে ঢুকতে হবে বইমেলায়

এদিকে করোনার কারণে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে বইমেলায়। বিক্রেতাদের টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছে। কারো কাছে টিকা সনদ পাওয়া না গেলে তাকে জরিমানা করা হবে বলে জানিয়েছে ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, করোনার স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। এ বিষয়টি আমরা দেখবো। ক্রেতা ও দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরে মেলায় আসতে হবে। মাস্ক ছাড়া কাউকে মেলায় প্রবেশ করতে দেয়া হবে না। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সেটি তদারকির জন্য পুলিশের মোবাইল টিম মেলায় থাকবে।

বইমেলাকে কেন্দ্র করে মেলা প্রাঙ্গণ ও এর আশেপাশের এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। পুরো মেলা প্রাঙ্গণ ও আশেপাশের এলাকা সিসিটিভির আওতায় থাকবে। সাদা পোশাকে পুলিশের পাশাপাশি ডিবি ও সিটিটিসি থাকবে। এ ছাড়া মহাড়ায় থাকবেন সোয়াত টিম, ডগ স্কোয়াড, মোটরসাইকেল ও পুলিশ ভ্যানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এবারের মেলায় ৪৬১টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ অন্যান্য সরকারি ছুটির দিনে মেলা বেলা ১১টায় শুরু হবে। তবে ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে শুরু হবে মেলা।