এক মাস পেছালো কলকাতা বইমেলা

বইমেলা
কলকাতা বইমেলা  © সংগৃহীত

একমাস পিছিয়ে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলা। ৩১ জানুয়ারির পরিবর্তে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে শুরু হবে এই মেলা। বিধান নগর পৌরসভার নির্বাচনের কারণে মেলার তারিখে পেছানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের জন্য ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের চারটি পৌরসভার ভোট ২২ জানুয়ারির পরিবর্তে পিছিয়ে ১২ ফেব্রুয়ারি করা হয়েছে। অন্যদিকে ৩১ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত সল্টলেক সেন্ট্রাল পার্কে কলকাতা আন্তর্জাতিক বইমেলা হওয়ার কথা ছিল। তবে বিধান নগর পৌর এলাকার মধ্যে মেলা প্রাঙ্গণ হওয়ায় সে সময় নির্বাচনী বিধি জারি থাকবে।

আরও পড়ুন- বিসিএসসহ সব সরকারি চাকরিতে বয়সসীমা কেন ৩০ বছর?

সোমবার কলকাতা বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, ‘বইমেলা পিছিয়ে ২৮ ফেব্রুয়ারি শুরু হবে। বিধান নগর সেন্ট্রাল পার্কেই হবে মেলা।’

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরও বইমেলা হয়নি। গত বছরের মতো এ বছরও কলকাতা বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ করোনাভাইরাস সংক্রমণের কথা বিবেচনা করে এবার ৬০০ বুক স্টল এবং লিটল ম্যাগাজিনের জন্য ২০০ স্টল রাখা হয়েছে। মেলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রতিটি স্টলের আয়তনও কমিয়ে দেয়া হয়েছে।

রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে বইমেলার ভবিষ্যৎ নিয়ে গত কয়েকদিন ধরেই জনমনে প্রশ্ন তৈরি হয়েছিল। কারণ একই কারণে স্থগিত রাখতে হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসব। গঙ্গাসাগর মেলা নিয়েও আইনি জটিলতা তৈরি হয়েছিল।

আরও পড়ুন- সাত লাইনের চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষক-কর্মকর্তাকে চাকরিচ্যুত

যদিও, রাজ্যের পক্ষ থেকে জারি করা সর্বশেষ বিধিনিষেধে খোলামেলা পরিবেশে মেলার আয়োজনে ছাড়পত্র দেওয়া হয়েছিল। তবে বইমেলায় যে বিপুল জনসমাগম হয়, তাতে এই মুহূর্তে মেলা পিছিয়ে দেওয়াই সঠিক বলে মনে করছে রাজ্য প্রশাসন।

প্রথমে ঘোষিত সূচি অনুযায়ী, ৩১ জানুয়ারি শুরু হয়ে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলার কথা ছিল। কিন্তু সোমবার (১৭ জানুয়ারি) মেলা শুরুর নতুন দিন ঘোষণা করা হলেও তা কতদিন চলবে, সেই তথ্য জানানো হয়নি। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রশাসনের সঙ্গে আলোচনা করেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।


x

সর্বশেষ সংবাদ