বই মেলার শেষদিন আজ, ১৩ তারিখেই ভাঙতে হবে স্টল

অমর একুশে গ্রন্থ মেলা
অমর একুশে গ্রন্থ মেলা  © সংগৃহীত

চলমান করোনা পরিস্থিতিতে নানান আলোচনা সমালোচনার মধ্যে গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া বই মেলার শেষ দিন আজ। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত মেলা পরিচালনার সিদ্ধান্ত থাকলেও তা দুইদিন কমিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এদিকে বই মেলার আয়োজকরা বলছেন, ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের সিদ্ধান্ত নেওয়ায় ১৩ এপ্রিলের মধ্যে যাতে প্রকাশকরা তাদের জিনিসপত্র এবং বই সরিয়ে নিতে পারেন তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে মাসব্যাপী উৎসব ‘অমর একুশে গ্রন্থ মেলা’ শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে প্রায় দেড় মাস পিছিয়ে গত ১৮ মার্চ শুরু হয়ে ২৬ দিনের মাথায় এসে আবার বন্ধ করতে হচ্ছে। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরু হওয়ার পরও কয়েক দফা পরিবর্তন করা হয় মেলার সময়সূচী।

এরআগে আনুষ্ঠানিকভাবে বই মেলার সমাপ্তি ঘোষণা করা হলেও এবার তেমন কিছু থাকছে না বলে জানিয়েছে বাংলা একাডেমি। শেষদিনে বই মেলা দুপুর ১২টায় খুলবে এবং বিকেল ৫টায় বন্ধ হয়ে যাবে।

বিগত কয়েক বছর ধরেই বই মেলায় বিক্রি ও বই প্রকাশের রেকর্ড ভাঙলেও এবারের মেলায় উল্টোটা ঘটতে যাচ্ছে। গত বছরের বই মেলায় নতুন বই প্রকাশ হয়েছিল ৪ হাজার ৯১৯টি। এবারের মেলায় রবিবার পর্যন্ত ২ হাজার ৫৭৬টি নতুন বই প্রকাশের তথ্য জানিয়েছে বাংলা একাডেমি। সে হিসাবে বই প্রকাশের সংখ্যা এবার অর্ধেক কমেছে।

মূলত মেলা শেষ হওয়ার প্রস্তুতি শুরু হয়ে গেছে একদিন আগেই। ইতোমধ্যে কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান তাদের স্টল বন্ধ করে দিয়েছে। লিটলম্যাগ চত্বর এবং শিশু চত্বরেও খোলা হয়নি কয়েকটি স্টল।


সর্বশেষ সংবাদ