বাংলাদেশে শিশুদের উপযোগী বইয়ের খুব অভাব: মিথিলা

রাফিয়াত রশিদ মিথিলা
রাফিয়াত রশিদ মিথিলা  © ফাইল ফটো

বাংলাদেশে শিশুদের উপযোগী বইয়ের খুব অভাব রয়েছে বলে মনে করেন ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান ও দেশের জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। আজ শুক্রবার গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে মিথিলা এ কথা জানান।

মিথিলা বলেন, শিশুদের কি ধরনের বই প্রয়োজন সে বিষয়ে আমার গবেষণা করা আছে। তাই আমার মনে হয়, আমি যদি আমার অভিজ্ঞতাটা অন্যদের সঙ্গে ভাগ করে নিতে পারি তাহলে সেটি তাদের কাজে আসবে। কয়েক বছর আগে থেকেই এই বইটি নিয়ে আমি ভাবছিলাম।

তিনি বলেন, আমি ব্র্যাকের শিশু বিকাশ প্রোগ্রামের প্রধান হিসেবে কাজ করছি। বাংলাদেশের বাইরে ব্র্যাক যেসব দেশে কাজ করে সেখানেই মূলত আমার প্রজেক্টগুলো থাকে। আমাকে কাজের সুবাদে আফ্রিকার বিভিন্ন দেশে ট্রাভেল করতে হয়। বিভিন্ন দেশে ভ্রমণের মজার মজার যে অভিজ্ঞতা আছে সেগুলো যদি আমি লিখতে পারি তাহলে এটা অন্যান্য মা ও শিশুদের কাজে আসবে।

নিজের মেয়ে আইরা তেহরীম খানকে নিয়ে শিশুদের জন্য ভ্রমণবিষয়ক বই অমর একুশে বইমেলার শিশু চত্বরে লাইট অফ হোপের স্টলে গত ২৭ মার্চ (শনিবার) ​‘তানজানিয়ার দ্বীপে’র মোড়ক উন্মোচন হয়।

শিশুতোষ গ্রন্থের ব্র্যান্ড গুফি থেকে বের হয়েছে ‘তানজানিয়ার দ্বীপে’। মিথিলা মোট পাঁচটি বইয়ের সিরিজ লেখার জন্য গুফির মূল প্রতিষ্ঠান লাইট অফ হোপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। সিরিজটির নাম ‘আইরা আর মায়ের অভিযান’। ‘তানজানিয়ার দ্বীপে’ এই সিরিজেরই প্রথম গল্প।

বইটির বিষয়ে মিথিলা বলেন, খুব ভালো সাড়া পাচ্ছি। যারা বইমেলায় যেতে পারছে না তাদের অনেকেই আমার সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে, অনলাইনে বই অর্ডার করছে। শুধু বাংলাদেশেই নয়, বিদেশে যারা আছেন তারাও শিশুদের জন্য ভালো বই খোঁজেন। বাংলাদেশে বই বাজার ডট কম নামে একটা সাইট আমার বইটি সারাদেশে ফ্রি ডেলিভারি করছে। এছাড়াও রকমারি ডট কম থেকে দেশের বাইরে যারা থাকেন তারা অর্ডার করতে পারবেন।


মন্তব্য

x