অনির্দিষ্টকালের জন্য পেছালো কলকাতা আন্তর্জাতিক বইমেলা

অনির্দিষ্টকালের জন্য পেছালো কলকাতা আন্তর্জাতিক বইমেলা
  © ফাইল ফটো

আগামী বছরের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা আন্তর্জাতিক বইমেলা হওয়ার কথা ছিল। প্রতিবছর এই সময়ের মধ্যে বইমেলা অনুষ্ঠিত হয়। কিন্তু এবার করোনার কারণে স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে পিছিয়ে গেল বইমেলা।

বইমেলার আয়োজক সংস্থা গিল্ডের অন্যতম কর্মকর্তা ত্রিদিব চট্টোপাধ্যায় গণমাধ্যমকে জানান, করোনার কারণে এই মুহূর্তে পৃথিবীর বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউন জারি করা হয়েছে। করোনার নতুন স্রোতের কারণে আতঙ্কিত সারা বিশ্ব।  ফলে করোনা যে ফের ভয়াবহ আকারে মাথাচাড়া দিচ্ছে, তা স্পষ্ট। আর সেই কারণেই করোনার ভয়াবহ পরিস্থিতির কথা মাথায় রেখে পিছিয়ে দেওয়া হলো কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

ত্রিদিব চট্টোপাধ্যায় আরো জানান, এই মুহূর্তে ভারতের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক রুটের বিমান পরিষেবা বন্ধ রয়েছে। ফলে বইমেলা আয়োজন করলে সেক্ষেত্রে বিদেশি বইয়ের স্টল করা সম্ভব হবে না। কলকাতা বইমেলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশকরা তাঁদের বইয়ের সম্ভার নিয়ে আসেন। যা কলকাতা বইমেলার চিরাচরিত বৈশিষ্ট। সেই সঙ্গে কলকাতা বইমেলায় বহু দেশি বিদেশি বইপ্রেমী মানুষরা আসেন।  ফলে করোনার আবহের মধ্যে সব দিক মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য বইমেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


মন্তব্য

x