বইমেলায় ঢাবি শিক্ষার্থী মহিবউল্যাহর কাব্যগ্রন্থ ‘নিগুঢ়ের বার্তা’

মোড়ক উন্মোচন অনুষ্ঠান
মোড়ক উন্মোচন অনুষ্ঠান  © টিডিসি ফটো

এবারের অমর একুশে বইমেলায় ঢাবি শিক্ষার্থী মহিবউল্যাহ’র কাব্যগ্রন্থ 'নিগুঢ়ের বার্তা' বইয়েরর মোড়ক উন্মোচিত হয়েছে। গতকাল শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে 'গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের সাবেক শিক্ষার্থী মো. মহিবউল্যাহ তামিম রচিত 'নিগুঢ়ের বার্তা' কাব্যগ্রন্থটি অমর একুশে বইমেলার ছিন্নপত্র প্রকাশনের ১৪৯ নং স্টলে এটি পাওয়া যাচ্ছে। 

’নিগুঢ়ের বার্তা’ নামে প্রকাশিত কবি মহিবউল্যাহ তামিমের এই কাব্যগ্রন্থটিতে যেমন স্থান পেয়েছে বঙ্গবন্ধুর আদর্শের কথা,  তেমনি স্থান পেয়েছে প্রেম ও বিরহ , দেশপ্রেম, মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িকতা, রাজনীতি, সমাজ সচেতনতা ও মা-মাটির প্রতি ভালোবাসা।

বইটি সম্পর্কে মহিবউল্যাহ বলেন, বাংলা সাহিত্যের সোনালী যুগ ছিল যা হারিয়ে যাচ্ছে। মানুষ এখন অনেকটা সাহিত্য বিমুখ হয়ে উঠেছে। এর দায় পাঠক ও লেখক উভয় পক্ষের উপরেই বর্তায়। একদিকে ভালো মানের সাহিত্যের অভাব রয়েছে যার মাঝে পাঠক তার সত্তাকে খুঁজে পেতে পারে, আবার অন্যদিকে পাঠকের যান্ত্রিক জীবনে সাহিত্যের ঠাঁই মেলাটাও ভার হয়ে উঠেছে। এই দুয়ে মিলে আমাদের জীবন থেকে সাহিত্যবোধ, রসবোধ হাএইয়ে গেছে। এমন একটা সময়ে আমি আমার ক্ষুদ্র এক সৃষ্টি নিয়ে পাঠকের কাছে হাজির হয়েছি। ধারণা করি আমার লেখা কাব্যগ্রন্থ 'নিগুঢ়ের বার্তা' পাঠকের মনে রস সঞ্চার করতে সমর্থ হবে এবং মা-মাটির প্রতি ভালোবাসা সামান্যতম হলেও বাড়িয়ে তুলবে।

তিনি আরও বলেন, সাহিত্যের জগতে আমি একেবারেই নবাগত, তা সত্ত্বেও পাঠকের কাছে থেকে দারুণ সাড়া পাচ্ছি। পাঠকের ভালোবাসা, উৎসাহ, অনুপ্রেরণা আমাকে মুগ্ধ ও চমকিত করেছে। আমি তাই পাঠকের প্রতি আশাবাদী। ভালো সাহিত্য সৃষ্টি হলে পাঠক অবশ্যই তা গ্রহণ করবে। আমি আমার বই নিয়েও আশাবাদী। পাঠকের ভালোবাসা যেমন পাচ্ছি, আমি চাই তা আরো বহুগুণ বেড়ে উঠুক।

মোড়ক উন্মোচনকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বইয়ের লেখক মো. মহিবউল্যাহ তামিমের কবিতা থেকে আবৃত্তি করেন ও প্রশংসা বাক্যে লেখকের ভবিষ্যত জীবনের জন্য শুভকামনা ব্যক্ত করেন।


সর্বশেষ সংবাদ