‘অদম্য বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন স্পিকার

  © টিডিসি ফটো

বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন রচিত ‘অদম্য বাংলাদেশ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উম্মোচন করছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী। আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) জুম প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি গ্রন্থটির মোড়ক উম্মোচন করেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

অনুষ্ঠানে প্রধান ও বিশেষ আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম ও বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন। এছাড়া, কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ এবং অধ্যাপক ড. মো. আবু তাহের সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষায় উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে বলে। অদম্য বাংলাদেশের অভিষ্ট লক্ষ্য বাস্তবায়নে বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ও উদ্ভাবনকে কাজে লাগানোর ব্যাপারে তিনি পরামর্শ দেন।

তিনি বলেন, বিজ্ঞান মনস্ক চিন্তা, উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তি নির্ভর উচ্চশিক্ষার বিষয়টি যেন আমরা ধারণ করি। অদম্য বাংলাদেশের অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, গবেষণা ও উদ্ভাবনকে আমাদের কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফল অগ্রযাত্রা ও সমগ্র বিশ্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের খন্ড চিত্র গ্রন্থটিতে তুলে ধরা হয়েছে বলে তিনি জানান। বাংলাদেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, উচ্চশিক্ষা ও গবেষণার বিষয়াদিও গ্রন্থটিতে স্থান পেয়েছে। বাংলাদেশকে এগিয়ে নিতে ও সুনিদিষ্ট কর্মপরিকল্পনা সুসংহত করতে এই গ্রন্থটি বেশ সহায়ক হবে।

স্পিকার আরও বলেন, সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখিয়েছিলেন ১৯৭৪ সালে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ প্রতিষ্ঠার মাধ্যমে। এর ওপর ভিত্তি করেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন করা হয়েছে। তিনি আরও বলেন, জাতীয় ঐক্য ও দেশপ্রেম যেকোনো সংকট উত্তোরণের ক্ষেত্রে মূলমন্ত্র হিসেবে কাজ করে। ৭ই মার্চের ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন।

বিশেষ অতিথির বক্তব্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মের জন্য ‘অদম্য বাংলাদেশ’ গুরুত্বপূর্ণ একটি গ্রন্থ হবে। কারণ, ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স্র, বিগ ড্যাটাসহ বিভিন্ন উপকরণগুলো সহজে এই গ্রন্থে তুলে ধরা হয়েছে। এই গ্রন্থটি ৪র্থ শিল্প বিপ্লবের বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ তৈরি করবে।

গ্রন্থটিতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলা বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা, প্রযুক্তিগত উন্নয়ন এবং আগামীর সম্ভাবনা নিয়ে ২৪টি নিবন্ধ রয়েছে। গ্রন্থটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন উপলক্ষ্যে উৎসর্গ করা হয়েছে।

১২৬ পৃষ্ঠার ‘অদম্য বাংলাদেশ’ গ্রন্থটি প্রকাশ করেছে প্রথম পালক। অদম্য বাংলাদেশ এর প্রচ্ছদ পরিকল্পনা ও শিল্প নির্দেশনা দিয়েছেন এন কে কায়কোবাদ রানা এবং অলংকরণ করেছেন মামুন হোসাইন। গ্রন্থটির মূল্য ধরা হয়েছে ২৯০ টাকা।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিবিদ ড. সাজ্জাদ হোসেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। দেশের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি শিক্ষায় তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। শিক্ষার্থীদের জন্য তাঁর ‘প্রোগ্রামিং ইন সি’ শীর্ষক বইটি ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া, তথ্য প্রযুক্তি বিষয়ে প্রাঞ্জল ভাষায় লেখা ‘অদৃশ্য প্রযুক্তি’ বইটিও ব্যাপক পাঠক প্রিয়তা অর্জন করেছে।


সর্বশেষ সংবাদ