ফেসবুক ও মোবাইল বই পড়ার অভ্যাস কেড়ে নিয়েছে

চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত বই মেলার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত বই মেলার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ   © সংগৃহীত

ফেসবুক ও মোবাইল ফোন বই পড়ার অভ্যাস কেড়ে নিয়েছে যা বড় যন্ত্রণা হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃক আয়োজিত ২১ দিনব্যাপী একুশে বই মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ছাত্রছাত্রীরা বই পড়ার চেয়ে মোবাইল ও ফেসবুকে মগ্ন। এখান থেকে আমাদের কিশোর-তরুণদের রক্ষা করতে হবে। বই পড়ার ওপর জোর দিতে হবে। নাহলে ভবিষ্যত প্রজন্ম জ্ঞানে সমৃদ্ধ হবে না বলে মন্তব্য করেন তিনি।

বই মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, বই পড়া ছাড়া মানুষের জীবন সমৃদ্ধ হয় না। যারা পৃথিবী বদলে দিয়েছে, মানুষের জীবন বদলে দিয়েছে, সাহিত্য বদলে দিয়েছে, পৃথিবীর মানচিত্র বদলে দিয়েছে, তারা সবাই বই পড়ার ওপর গুরুত্ব দিয়েছেন।

তিনি আরও বলেন, এমন সময়ও ছিল প্রতি বছর শিক্ষাবর্ষ যখন শুরু হতো তখন দরিদ্র ঘরের অভিভাবকরা অবস্থাসম্পন্ন পরিবারের কাছে ধরনা দিতো তার ছেলের পুরনো বইগুলো সংগ্রহ করার জন্য। এটি ছিল নিয়মিত ঘটনা।

বই না পড়া অপরাধ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ প্রথা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চালু করেছেন। গত এক যুগের বেশি সময় ধরে প্রতি বছর ৩৫ কোটির বেশি বই বিনামূল্যে দেওয়া হচ্ছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে অমর একুশে বইমেলা উদযাপন পরিষদের আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু ও সিটি করপোরেশনের প্রধান নির্বাহী শেখ মো. তৌহিদুল ইসলাম বক্তব্য দেন।

 


সর্বশেষ সংবাদ