আগে টিকা, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা পরে

  © ফাইল ফটো

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তবে শিক্ষার্থীদের টিকার আওতায় এনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ইঙ্গিত দিয়েছেন তিনি।

মন্ত্রিসভা বৈঠক শেষে আজ সোমবার (৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভা বৈঠক। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বৈঠকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। আর মন্ত্রিসভার অন্য সদস্যরা যোগ দেন সচিবালয় থেকে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে কি না জানতে চাইলে আনোয়ারুল বলেন, না, সিদ্ধান্ত হয়নি। সেটা শিক্ষা মন্ত্রণালয় জানাবে। ওনারা এটা নিয়ে আলোচনা করছে কীভাবে এটা করা যায়। ভ্যাকসিনেশন জোরদার করছে তারা। যাতে ছাত্রদেরও ভ্যাকসিন দিয়ে দেয়া যায়। তারপরে দেখা যাক। সেটা ওনারা আপনাদেরকে ব্রিফ করবে।

বিধিনিষেধ নিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, বুধবার থেকে চলমান অবস্থা উঠিয়ে নেয়া হচ্ছে। তবে বিনোদন কেন্দ্র এবং গ্যাদারিংয়ের পারমিশন দেয়া হয়নি। আর শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনেও সিদ্ধান্ত দেয়নি।

অর্ধেক গণপরিবহন চলাচলের বিষয়ে জানতে চাইলে খন্দকার আনোয়ারুল বলেন, আমরা জেলা পর্যায়ে ডিসি, এসপি, পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে বসে আমরা নিজেরা ঠিক করে দেবো যতগুলো বাস আছে অর্ধেক আজকে চলবে পরেরদিন বাকি অর্ধেক চলবে।

বাস চালুর ক্ষেত্রে বেইজিংয়ের অভিজ্ঞতা অনুসরণ করা হচ্ছে জানিয়ে সরকারের এই শীর্ষ কর্মকর্তা বলেন, এটা মেইনলি আন্তজেলা বাসের জন্য। বাইরে থেকে কম সংখ্যক বাস যাতে আসে। সংশ্লিষ্ট জেলা প্রসাশক, আইনশৃংখলা বাহিনী, শ্রমিক ইউনিয়নের মালিক শ্রমিক যারা আছে তারা বসে সিদ্ধান্ত নেবে। তারা একটা পদ্ধতি বের করবে।

অর্ধেক বাস চলার ফলে আরও বেশি সমস্যা তৈরি হবে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব জানান, একসঙ্গে বেশি গাড়ি ঢাকা বা চট্টগ্রামের দিকে যাতে না ঢুকে। এটা লোকাল অ্যাডমিনিস্ট্রেশন সিদ্ধান্ত নেবে। সিটির ক্ষেত্রেও মেট্রোপলিটন পুলিশ ও মালিক সমিতি সিদ্ধান্ত নেবে।

কোনো জটিলতা দেখা দিলে আইন শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে জানিয়ে তিনি বলেন, কোনো কিছু ভায়োলেশন হলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। সবকিছু আমরা লোকাল অ্যামিনিস্ট্রেশনের উপর ছেড়ে দিয়েছি।


সর্বশেষ সংবাদ