জাপানে ‘তরুণ বিজ্ঞানী’র স্বীকৃতি পেলেন শেকৃবির শিক্ষক

গবেষণা
ড. মাে. রাশেদুল ইসলাম  © সংগৃহীত

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদভূক্ত সার্জারি অ্যান্ড থেরিওজেনােলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মাে. রাশেদুল ইসলামকে ‘জাপানিজ সােসাইটি অব ভেটেরিনারি সায়েন্স’ অন্যতম তরুণ বিজ্ঞানীর (Young Excellence Research Award) স্বীকৃতি দিয়েছে।

পিএইচডির শিক্ষার্থী হিসেবে রাশেদুল স্তন্যপায়ী প্রাণীর ডিম্বাশয় নিয়ে জাপানের হােক্কাইডাে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদে গবেষণা করেছেন। স্বল্প সময়ে তিনি তার গবেষণায় অর্জিত ফলাফল দিয়ে প্রথম প্রকাশনাটি একটি খ্যাতনামা আন্তর্জাতিক গবেষণা জার্নালে (Q1 Rank) প্রকাশ করেন। গবেষণালব্ধ ফলাফল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করে তিনি তিনবার অন্যতম সেরা বিজ্ঞানীর পুরস্কার ও খেতাব অর্জন করেন। 

এরই মধ্যে গবেষণার ফলাফল আরও দুটি উচ্চ ইমপ্যাক্টের আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশিত হয়, এর ফলে তিনি এ খেতাব অর্জন করেন।

২০১৮ সালের এপ্রিলে গবেষণার জন্য দেওয়া জাপান সরকারের ‘মেক্সট বৃত্তি’ নিয়ে চার বছরের জন্য খ্যাতনামা হােক্কাইডাে বিশ্ববিদ্যালয়ে গমন করেন ড. মো. রাশেদুল ইসলাম। গবেষণালব্ধ ফলাফলের প্রকাশনা, আন্তর্জাতিক পুরস্কার ও স্বীকৃতির জন্য হােক্কাইডাে বিশ্ববিদ্যালয় নির্ধারিত সময়ের আগেই তাকে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়। যা বিশ্ববিদ্যালয়টির উচ্চশিক্ষার ইতিহাসে এক অনন্য ঘটনা। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ