যুক্তরাজ্যে শিক্ষকতার সুযোগ পেলেন বাকৃবি অধ্যাপক ড. মাহফুজুল হক

বাকৃবি
অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক  © টিডিসি ফটো

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ে অবৈতনিক শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। ড. মুহাম্মদ মাহফুজুল হক নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডে অবস্থিত এক্সেটার বিশ্ববিদ্যালয় টাইমস হাইয়ার এডুকেশন তালিকায় বিশ্বে ১৪৩ তম, ইমপ্যাক্ট রেঙ্কিং এ ৬৩তম এবং ইউরোপিয়ান টিচিং রেঙ্কিং এ ২০তম বিশ্ববিদ্যালয় ।

ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, একই সাথে দেশে সেরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের অন্যতম সেরা এক্সেটার বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষা কার্যক্রমে যুক্ত থাকার সুযোগের বিষয়টি আমার জন্য অত্যন্ত আনন্দের। এর মাধ্যমে শিক্ষা ও গবেষনায় বাকৃবি এবং এক্সেটার বিশ্ববিদ্যালয় এক মেলবন্ধনে যুক্ত হতে পারবে।

তিনি আরও বলেন, বাকৃবির সাথে এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও একাডেমিক ইন্টারেকশন, প্রকল্প বাস্তবায়ন, প্রকল্পে মাস্টার্স ও পিএইচডি শিক্ষার্থীদের সুযোগ সৃষ্টি করা আমার লক্ষ্য থাকবে। এছাড়াও এক্সেটার বিশ্ববিদ্যালয়ের বিশাল অনলাইন লাইব্রেরিতে জ্ঞান আরহণের সুবিধাকে কাজে লাগিয়ে বাকৃবিতে আমার শিক্ষাদান ও গবেষণাকে আরও বেগবান করতে চাই।

জানা যায়, এক্সেটার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দলের সাথে গত ছয় বছর যাবৎ কাজ করে আসছিলেন ড. মুহাম্মদ মাহফুজুল হক। বাংলাদেশে একোয়াকালচার বিজ্ঞানে তাঁর অবদান, বিশেষ করে একোয়াকালচার বিজ্ঞানের উপর ভিত্তি করে গত ২০ বছরে বাংলাদেশের মাটি-পানি, মাছ ও মানুষ নিয়ে তাঁর চলমান গবেষণা ও প্রকাশনা প্রভৃতি অবদানের উপর ভিত্তি করে এই নিয়োগ প্রদানে সুপারিশ করেছিলেন গবেষণা দলটি। যার ফলশ্রুতিতে এক্সেটার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে এই সম্মানসূচক নিয়োগ প্রদান করেছে।

উল্লেখ্য, অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক ইতোপূর্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিচার্স সিস্টেমের (বাউরেস) সাবেক সহযোগী পরিচালক ও বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ