শেকৃবি ছাত্রীর আত্মহত্যা

  © টিডিসি ফটো

গলায় ফাঁস দিয়ে জুলহাস সিলভিয়া নামে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এক ছাত্রী আত্মহত্যা করেছেন। সোমবার (৯ নভেম্বর) দুপুরে যশোর শহরের খড়কী এলাকায় ভাড়াবাড়ি থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

নিহত সিলভিয়া শেকৃবির তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। কৃষকরত্ন শেখ হাসিনা হলের আবাসিক ছাত্রী ছিলেন তিনি। তার বাড়ি যশোর সদর উপজেলার খয়েরতলা গ্রামে। যশোরের নতুন খয়েরতলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ইরফান আলীর দুই মেয়ের মধ্যে বড় ছিলেন সিলভিয়া। তার আত্মহত্যার সঠিক কারণ জানা যায়নি।

সিলভিয়ার বাবা ইরফান আলী জানান, দুপুরে খাওয়ার জন্য মেয়েকে ডাকতে গেলে কক্ষের দরজা ভেতর থেকে বন্ধ পান। অনেকক্ষণ ডাকাডাকির পরও কোনো সাড়া না পেয়ে দরজা ভেঙে ভেতরে ঢোকেন। মেয়ের মরদেহ ফ্যানের সঙ্গে দড়িতে ঝুঁলে থাকতে দেখেন।

তিনি আরও বলেন, লকডাউনে বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। সেজন্য বাড়িতেই ছিল সিলভিয়া। কিন্তু তাকে কোনো সময় বিমর্ষ থাকতে দেখা যায়নি। আগের রাতেও ওর সাথে অনেক কথা হলো, হাসিখুশিই ছিল। কাজিনের বিয়েতে যাবে বলে তিনটা নতুন ড্রেসও চেয়েছিল। কী থেকে কী হলো বুঝতেই পারছি না।

যশোর কোতোয়ালি থানার উপ-পরিদর্শক শংকর কুমার জানান, প্রাথমিকভাবে এটি আত্মহত্যা বলেই ধারণা করা হচ্ছে। স্বজনদের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই ওই ছাত্রীর মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

শেকৃবির প্রক্টর ড. ফরহাদ হোসাইন বলেন, বিষয়টি শুনেছি তবে বিস্তারিত জানি না, স্থানীয় প্রশাসন ভালো বলতে পারবে। তবে এ ধরনের কাজ যেন কেউ না করে। আত্মহত্যা মহাপাপ। এটা কখনোই করা উচিত নয়।