২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৮

বাকৃবি অধ্যাপকের বিরুদ্ধে মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদের বিরুদ্ধে যৌন হয়রানি ও লাঞ্ছনার অভিযোগ করেছেন একজন মালয়েশিয়ান নারী শিক্ষার্থী। ভেটেরিনারি অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী এই অভিযোগ করেন। তিনি ওই শিক্ষকের প্রতিবেশী ছিলেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ওই নারী শিক্ষার্থী উপাচার্য বরাবর ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। আগামী সপ্তাহের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বাকৃবির বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ‘সোনালি দলের’ নির্বাচিত সভাপতি।

কমিটির আহ্বায়ক হলেন মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মাহবুব আলম। সদস্য সচিব হলেন বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. শহিদুল ইসলাম। কমিটির সদস্যরা হলেন অধ্যাপক ড. মনির হোসেন, অধ্যাপক ড. মিনারা খাতুন ও অধ্যাপক ড. আবদুল্লাহ ইকবাল।

জানা গেছে, ভুক্তভোগী শিক্ষার্থী বাংলাদেশে মালয়েশীয় হাইকমিশনকে যৌন নিপীড়নের শিকার হওয়ার কথা জানিয়ে প্রতিকার চান। তিনি ময়মনসিংহ সদর থানা পুলিশের কাছেও একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

তবে এ বিষয়ে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন বলেন, ভুক্তভোগী শিক্ষার্থী তার অভিভাবকসহ থানায় এসেছিলেন। তাদের সঙ্গে আলোচনা করে বিস্তারিত জেনেছি। তারা আমাদের জানিয়েছেন বৈধ উপায়ে মালয়েশীয় হাইকমিশনারের মাধ্যমে লিখিত অভিযোগ করবেন। তবে থানায় লিখিত কোনো অভিযোগ করেননি।

আরও পড়ুন: ক্লাসে ফেরার বিষয়ে প্রশাসনের সাথে বৈঠকে বুয়েট শিক্ষার্থীরা

উপাচার্যকে দেওয়া অভিযোগপত্রে ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তি হলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, যিনি আমার প্রতিবেশী (৭এ, বাগান বাড়ি) হিসেবে বাস করছেন। তিনি আমার বাড়িতে প্রবেশ করে আমাকে একাধিকবার যৌন হয়রানি করেছেন। এ ছাড়া তিনি প্রয়োজন ছাড়াই আমাকে মেসেজ পাঠিয়েছেন এবং রাতে অস্বাভাবিক সময়ে আমার বাসায় ঢোকার চেষ্টা করেছেন। এ ঘটনায় আমার মানসিক স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলেছে এবং আমি শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েছি। ফলে আমি পড়াশোনায় মনোযোগ দিতে পারছি না এবং পরীক্ষায়ও অংশগ্রহণ করতে পারিনি।’

ঘটনার বিষয়ে জানতে অভিযুক্ত অধ্যাপক ড. হারুন-অর-রশিদকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

আরও পড়ুন: ঢাবির প্রাক্তন শিক্ষার্থীদের পরিচয়পত্র দেওয়ার চিন্তা কর্তৃপক্ষের

এ বিষয়ে বাকৃবির ইন্টারন্যাশনাল ডেস্কের পরিচালক এবং তদন্ত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো শহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি জানার পরেই তদন্ত কমিটি গঠন করছে। তাৎক্ষণিক তদন্তের কাজ শুরু হয়েছে এবং খুব দ্রুতই সুপারিশ আসবে। তদন্তের সাপেক্ষে দোষী হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।’

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মাহবুব আলম বলেন, ‘এ বিষয়ে আমরা কাজ শুরু করেছি। আমরা যত দ্রুত সম্ভব তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার চেষ্টা করবো।’

আরও পড়ুন: ৩২ বছর বিনা বেতনে পড়িয়েও এমপিওভুক্ত হননি শিক্ষক অহিদুল

এ বিষয়ে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া বলেন, ‘ওই শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে আমরা দ্রুত একটি তদন্ত কমিটি করেছি। সুষ্ঠু তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে অবশ্যই ওই শিক্ষকের বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার নাগরিক ওই শিক্ষার্থী গতকাল শুক্রবার বাংলাদেশ ত্যাগ করেছেন। তিনি মালয়েশিয়ায় এরই মধ্যে পৌঁছেছেন বলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েছেন।