তোরা কীভাবে পাস করিস দেখে নেব— শিক্ষার্থীদের শেকৃবি অধ্যাপক

অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ
অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ  © সংগৃহীত

ছাত্রীদের পোষাক নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদ করায় শিক্ষার্থীদের ফেল করিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এগ্রি বিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ। তবে পরবর্তীতে এ বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি পুরো ঘটনা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, শিক্ষার্থীদের ফেল করিয়ে দেওয়ার সুযোগও তার নেই।

জানা যায়, অনুষদভিত্তিক বিভিন্ন কার্যক্রম ও ট্যুরের বিষয়ে আলাপের জন্য গত ১৩ মে বিশ্ববিদ্যালয়ের ২২-২৩ শিক্ষাবর্ষের শ্রেণিকক্ষে যান ২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এ ঘটনায় অনুষদের ডিন ড. অশোক কুমার ঘোষ গত ১৩ মে ২১-২২ সেশনের শ্রেণিকক্ষে গিয়ে নারী শিক্ষার্থীদের পোষাক ও অন্তর্বাস নিয়ে ছেলে শিক্ষার্থীদের ছড়িয়ে আপত্তিকর মন্তব্য করেন।

পরে ওই ঘটনার চারদিন পর গত ১৫ মে ডিনের এমন মন্তব্যের প্রতিবাদ করতে ও ব্যাখ্যা চাইতে বিভাগের সব শিক্ষার্থীরা তার কাছে গেলে তিনি ঘটনা অস্বীকার করেন। একইসঙ্গে শ্রেণিকক্ষে তার পূর্বের করা মন্তব্যের কোনো রেকর্ড আছে কিনা জানতে চান। এসময় অধ্যপক ঘোষ উত্তেজিত কণ্ঠে শিক্ষার্থীদের বলেন, ‘তোরা কীভাবে পাস করিস দেখে নেব।’

এদিকে, শেকৃবি অধ্যাপক অশোকের এমন আচরণ নিয়ে ক্যাম্পাসে চাপা ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত অভিযোগ দেওয়ার প্রস্তুতি নিলেও ফেলের ভয়ে তারা আর আগাতে পারেননি। 

বিভাগটির কয়েকজন শিক্ষার্থী জানান, তাদের অনেকের এখনো কয়েকটি সেমিস্টার বাকি রয়েছে। বিভাগের শিক্ষকের এমন আচরণে তারা চাপ অনুভব করছেন। আশঙ্কা করছেন তাদের উচ্চশিক্ষা শেষ করা নিয়েও।

নাম প্রকাশ না করার শর্তে স্নাতকোত্তরের এক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ড. অশোক ক্লাসে এসেও মেয়েদের বিষয়ে এমন অশালীন মন্তব্য করেন। তারা ক্লাসে তিনি বোর্ডে শুধু টপিক লিখে রাখেন। তারপর এমন কিছু গল্প বা আলোচনা করেন যা শিক্ষকের কাছে কোনো শিক্ষার্থী আশা করেন না।

জানতে চাইলে শেকৃবি অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মেয়েদের পোষাক নিয়ে যে অভিযোগ তোলা হচ্ছে, এমন কোনো কথা আমি বলিনি। কেন তারা বানিয়ে এমন অভিযোগ করছে সেটা আমার জানা নেই। আর ফেল করিয়ে দেওয়ার হুমকির বিষয়ে যে অভিযোগ আসছে, সেক্ষেত্রে আমি ওদের কোনো কোর্স নেই না, তাহলে কীভাবে ফেল করাবো?


সর্বশেষ সংবাদ