বাইরের দেশের বীজের উপর নির্ভরশীল হওয়া যাবে না: বশেমুরকৃবি ভিসি

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া  © টিডিসি ফটো

কৃষির মৌলিক উপকরণ ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিপনন বিষয়ে তিন মাসব্যাপী পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে শুরু হয় এ অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। 

উপাচার্য তার বক্তব্যে বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবিলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ভালো বীজ উৎপাদনে ও বৈশ্বিক সংকট মোকাবিলায় দক্ষ জনশক্তি এবং নিবেদিত প্রাণ গবেষকগণের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কারণ আমাদের বাইরের দেশের বীজের উপর নির্ভরশীল না হওয়া ভালো। কোন কারণে দূষিত বীজ এদেশে একবার ঢুকে গেলে আমাদের সমূহ ক্ষতি হবে।

বশেমুরকৃবি উপাচার্য বলেন, এজন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে সক্ষমতা বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তন ও মানুষ্যসৃষ্ট দুর্যোগের ফলে বিশ্বে খাদ্যের ঘাটতি মোকাবিলায় আমাদের নিজেদের সক্ষমতা বাড়াতে হবে। টাকা থাকলেই আমরা খাদ্য কিনতে পারবো না। এজন্য বীজের সাথে সম্পৃক্ত সকল কৃষি বিজ্ঞানীদের এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ, বিএডিসির সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান এবং প্রোগ্রাম ডাইরেক্টর পার্টনার ড. এ. কে. এম. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) অধ্যাপক ড. ইমরুল কায়েস।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এম. ময়নুল হক এবং সহযোগী কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ