শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

ক্লাসে পড়াতে পারেন না বিশ্ববিদ্যালয় শিক্ষক, নালিশ শিক্ষার্থীদের

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) তাহারিমা হক বেগ নামে এক শিক্ষকের বিরুদ্ধে ক্লাসে পড়াতে না পারার অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। তিনি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের শিক্ষক।

ওই শিক্ষকের নিয়োগের সময় তার বাবা ড. মো. আনারুল হক বেগ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্বে ছিলেন।শিক্ষার্থীরা বলছেন, গত বছর জুন মাসে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

উপাচার্য বরাবর পাঠানো অভিযোগে শিক্ষার্থীরা জানিয়েছে, শিক্ষক হিসেবে পাঠদানে অক্ষম তাহারিমা হক বেগ। তাকে ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের শিক্ষক থেকে স্থানান্তর করে অন্য যেকোনো প্রশাসনিক কাজে নিয়োগ দেওয়া হোক।

অভিযোগপত্রে শিক্ষার্থীরা উল্লেখ করেন, শেকৃবি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নিয়োগ নীতিমালা অনুসরণ করে থাকে। তবে বাকৃবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ স্নাতকদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয় না। এমনকি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা কাউকে বাকৃবিতে পিএইচডি ডিগ্রিতে ভর্তিও করা হয় না।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, ২০১৮ সালে এগ্রিবিজনেস অনুষদের ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগে অধিকতর যোগ্যপ্রার্থী বাদ দিয়ে ক্ষমতার প্রভাব দেখিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করা তাহারিমা বেগকে নিয়োগ প্রদান করে।

এমন অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, আমরা নানা কাজে ব্যস্ত ছিলাম, এ নিয়ে কিছু করা হয়নি। তিনি আমাদেরই এক কলিগের (সহকর্মী) মেয়ে। আমরা সত্যিকার অর্থে এটা নিয়ে বিব্রত। তার নিয়োগই ঠিক হয়নি, এটা সত্য কথা। এখন আমরা তদন্ত করার জন্য একটা কমিটি গঠন করে দিতে পারি।


সর্বশেষ সংবাদ