স্থগিতের পর ক্লাস শুরুর খবর নেই বাকৃবির, হতাশায় নবীনরা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

দেশের কৃষি গুচ্ছভুক্ত অধিকাংশ বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করলেও এখনও ওরিয়েন্টেশনই সম্পন্ন করতে পারেনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। এর আগে বিশ্ববিদ্যালয়টি ২৩ ফেব্রুয়ারি ওরিয়েন্টেশন এবং ২৬ ফেব্রুয়ারি ক্লাস শুরুর ঘোষণা দিলেও পরবর্তীতে অনিবার্য কারণে তা স্থগিত করে। এরপর এ বিষয়ে আর কোনো নির্দেশনা দেয়া হয় নি।

বিশ্ববিদ্যালয়টির নবীন শিক্ষার্থীদের অভিযোগ প্রশাসনের এমন সিদ্ধান্তহীনতায় ভোগান্তিতে পড়তে হয়েছে তাদের। এছাড়া, সেশনজটের আশংকাও করছেন তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা অনেকেই ওরিয়েন্টেশন এবং ক্লাস উপলক্ষে ট্রেনের টিকিট নিশ্চিত করেছিলাম, কেউ কেউ ক্যাম্পাসেও চলে গিয়েছিল। কিন্তু ২০ ফেব্রুয়ারি রাতে ওরিয়েন্টেশন ও ক্লাস স্থগিত করে প্রশাসন। ফলে আমাদের টিকিট বাতিল কেরতে হয় এবং যারা ক্যাম্পাসে গিয়েছিল তাদের আবার ফিরে আসতে হয়।

আরো পড়ুন: তিনগুণ টাকা দিয়েও হলে সিটের নিশ্চয়তা নেই রাবির নবীনদের

এই শিক্ষার্থী আরো বলেন, অন্যান্য প্রায় সব বিশ্ববিদ্যালয়ে আমাদের শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয়েছে। এমনকি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমও শুরু হয়ে গিয়েছে। অথচ আমাদের এখনও ক্লাস শুরুর সময়ই জানানো হয়নি। বিষয়গুলো আমাদের হতাশাগ্রস্ত করে তুলছে। এভাবে চললে আমরা অন্যদের তুলনায় পিছিয়ে পড়বো এবং সেশনজটের সম্ভাবনা তৈরি হবে।

ওরিয়েন্টেশন এবং ক্লাস স্থগিতের বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার (একাডেমিক) মো: সরওয়ার জাহান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ক্লাস এবং ওরিয়েন্টেশন স্থগিত হয়েছে এটি সঠিক তবে কেনো স্থগিত হয়েছে সে বিষয়ে উপাচার্য স্যার অথবা ডিনস কাউন্সিলের সদস্যরা ভালো বলতে পারবেন।

আরো পড়ুন: ঢাবির ভর্তি আবেদন সংখ্যা লাখ ছাড়াল 

বাকৃবি ডিনস কাউন্সিলের আহ্বায়ক এবং কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন  ড. মো: নজরুল ইসলাম বলেন, ওরিয়েন্টেশন এবং ক্লাস স্থগিতের সুনির্দিষ্ট কারণ ভিসি স্যার অথবা রেজিস্ট্রার মহোদয় বলতে পারবেন। তবে আন্তঃবিশ্ববিদ্যালয় মাইগ্রেশনের কারণে আমাদের শিক্ষার্থী তালিকা তৈরিতে কিছু জটিলতা হয়েছিল। এটি একটি কারণ ছিল।

ক্লাস শুরুর বিষয়ে তিনি বলেন, আমরা রমজান মাসের আগেই ক্লাস শুরু করতে চাচ্ছি। আমাদের একটা চিন্তা-ভাবনা রয়েছে যে নবীন সব ছাত্রীদেরই হলে আবাসন নিশ্চিত করবো, যাতে তাদের নিরাপত্তা নিয়ে সংশয় না থাকে। আগামী ১৫ মার্চ আমাদের একটি হল উদ্বোধন হবে। এই হলটি উদ্বোধন হলে গণ-রুম এবং সাধারণ রুম মিলিয়ে ছাত্রীদেরে আবাসনের বিষয়টি নিশ্চিত করা যাবে। এ কারণেও কিছুটা সময় নেয়া হচ্ছে।

উল্লেখ্য. ২০২১-২২ শিক্ষাবর্ষে ৮ টি কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে। 


সর্বশেষ সংবাদ