০৪ মার্চ ২০২৩, ২২:১৯

সিকৃবি প্রাধিকারের উদ্যোগে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন

  © টিডিসি ফটো

বিশ্ব বন্যপ্রাণী দিবসে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক একমাত্র সংগঠন প্রাধিকার।

শনিবার (৪ মার্চ) বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) অন্যতম সংগঠন ও অধিকার বঞ্চিত শিশুদের স্কুল পাঠশালা একুশে'র সাথে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে প্রাধিকার। উক্ত কার্যক্রমে পাঠশালা একুশের শিক্ষার্থীদের মধ্যে ‘বন্যপ্রাণী এবং জীববৈচিত্র সংরক্ষণ’ বিষয়ক শিক্ষামূলক আলোচনা উপস্থাপন করেন প্রাধিকারের সদস্যরা। 

অনুষ্ঠানের একপর্যায়ে প্রাধিকার এর পক্ষ থেকে গত ২২ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনের (কালনী এক্সপ্রেস) ধাক্কায় আহত মায়াহরিণকে ট্রেন থামিয়ে জবাই করার অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের জোর দাবি জানানো হয়, অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি  জানান প্রাধিকারের সদস্যরা।

আরও পড়ুন: এবার রাজধানীতে র‌্যাগিংয়ের নামে ছাত্রী নির্যাতন, বাবার মামলা

এসময় প্রাধিকার এবং পাঠশালা একুশে এর কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ ও  পাঠশালা একুশের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

অলোচনা শেষে পাঠশালা একুশের শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে ২০১৪ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন করে আসছে।